শনিবার, ২৫ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

রবিবার, ০৯ ডিসেম্বর, ২০১৮, ০৯:১৬:২০

স্তন্যপান করিয়ে বাচ্চাদের বড় করে এই মাকড়সা

স্তন্যপান করিয়ে বাচ্চাদের বড় করে এই মাকড়সা

ঢাকা : এই গ্রহের বিপুল জীবজগৎ থেকেই বিস্মিত করে চলেছে বিজ্ঞানীদের। এবার সামনে এল এমনই এক বিস্ময়ের খবর। সন্ধান মিলল এমন এক ধরনের মাকড়সার, যে তার ছানাপোনাদের দুধ খাইয়ে বড় করে তোলে! হ্যাঁ, শুনতে যতই অবাক লাগুক, এটাই সত্যি। চীনের এক দল গবেষকের দাবি তেমনই।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, তাইওয়ানে এক নতুন প্রজাতির মাকড়সার খোঁজ মিলেছে। এই মাকড়সার নাম ‘জাম্পিং স্পাইডার’। স্তন্যপায়ীদের মতো এরাও এদের সন্তানদের দুধ খাওয়ায়। ইউন্নানে অবস্থিত ‘চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সেস’-এর এক দল গবেষক এই নিয়ে গবেষণা করেছেন। তারা খুঁটিয়ে দেখছিলেন এই মাকড়সাগুলো কীভাবে তাদের বাচ্চাদের পরিচর্যা করে। আর দেখতে গিয়েই চমক! মা-মাকড়সা দুধ খাওয়াচ্ছে কচি মাকড়সাদের। প্রথম প্রথম মা ওই দুধ মাটিতে ফেলে দিচ্ছিল। আর বাচ্চারা সেটাই খাচ্ছিল। কিন্তু সপ্তাহ ঘুরতেই তারা সরাসরি মা-মাকড়সার কোলে উঠে সরাসরি দুধ পান করছিল। প্রথম প্রথম মাকড়সার দেহ নিঃসৃত তরলটি কী, তা বুঝে উঠতে পারেননি বিজ্ঞানীরা। পরে তারা চমকে উঠে আবিষ্কার করেন, সেটি দুধ ছাড়া আর কিছু নয়!

টানা পর্যবেক্ষণ চালিয়ে ওই গবেষকরা দেখতে পান, একটু বড় হয়ে যাওয়ার পরেও ওই ছোট মাকড়সাগুলো মাতৃদুগ্ধের উপরেই নির্ভরশীল। এই নয়া আবিষ্কারের পরে প্রশ্ন উঠে গেছে, এই বিশেষ ধরনের মাকড়সাই কি এমন করতে পারে, নাকি আসলে সব মাকড়সাই সন্তানদের দুধ খাইয়েই বড় করে?

সূত্র: এবেলা

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?