বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

সোমবার, ১৬ অক্টোবর, ২০১৭, ০৯:২২:৩২

চুমুতেই ভালো হবে বহু রোগ

চুমুতেই ভালো হবে বহু রোগ

লাইফস্টাইল ডেস্ক : প্রেমের সম্পর্কে হাজারো কথা যা প্রকাশ করতে পারে না তা সহজভাবে বুঝিয়ে দিতে পারে একটি আলতো চুমু।  বলা হয়ে থাকে, চুমুর মাধ্যমে বোঝা যায় প্রেমিক যুগলের মধ্যে সততা, বিশ্বস্ততা।  এসব বিষয়ের বাইরেও যে চুমুর আরো উপকারিতা আছে তা অনেকেই জানেন না। চলুন এবার জেনে নেয়া যাক সেই সব উপকারিতা।

 

শরীর ও মন শান্ত থাকে:

গবেষকরা  বলেন, প্রেমিক-প্রেমিকার ঠোঁট যখন মিলিত হয়, তখন ‘কিসপেপটিন’ হরমোনের ক্ষরণ হয়। এই হরমোন মানুষের শরীরের যৌন চাহিদা কয়েকগুণ বাড়িয়ে দেয়৷ আর এতে করে যদি বৈধ যৌন সঙ্গম সফলতা লাভ করে, তবে ‘হ্যাপি হরমোন’-এর ক্ষরণ হয়৷ এই হরমোন ক্ষরণের ফলে শরীর এবং মন শান্ত থাকে।

 

মানসিক চাপ কমায়:

চুমু খাওয়ার ফলে তা আপনার মন থেকে ডজনখানেক সমস্যার চিন্তা দূর করে দেয়। বৈজ্ঞানিকভাবে বলতে গেলে চুমু খাওয়ার ফলে শরীরের অক্সিটোসিনের মাত্রা বেড়ে যায়। এটি শরীরের শান্ত করার রাসায়নিক।

 

হৃৎপিণ্ড সুস্থ রাখে:

চুমু খাওয়ার সময় কখনো আপনার নিঃশ্বাস বন্ধ হয়ে যেতে পারে আর বেড়ে যেতে পারে হৃৎস্পন্দন। এতে হৃৎপিণ্ডের ব্যায়াম হবে। এ ছাড়াও  এটি আপনার হৃৎপিণ্ডের স্পন্দন নিয়মিত হতে সাহায্য করে, রক্তচাপ ও রক্তের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।

 

প্রজনন ক্ষমতা বাড়ে:

 

‘কিসপেপটিন’ শরীরে বহু রোগ সারিয়ে তুলতে সক্ষম৷ এর ফলে শরীরে প্রজনন ক্ষমতা বেড়ে যায়৷ মানসিক দিক থেকেও শান্তি পাওয়া যায়। অবসাদ থেকে মুক্তি মেলে।

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?