রবিবার, ২১ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১২ অক্টোবর, ২০১৮, ০৪:২২:৩৬

অবশেষে ‌‘মি টু’ বিতর্ক নিয়ে মুখ খুললেন অমিতাভ বচ্চন

অবশেষে ‌‘মি টু’ বিতর্ক নিয়ে মুখ খুললেন অমিতাভ বচ্চন

বিনোদন ডেস্ক : সম্প্রতি যৌন হেনস্থা নিয়ে অভিনেতা ও প্রযোজক-পরিচালকের বিরুদ্ধে সরব হয়েছে বলিউডের নায়িকারা। মিটু বির্তকে উত্তাল সোশ্যাল মিডিয়া-সহ গোটা দেশ। সম্প্রতি অভিনেত্রী তনুশ্রী দত্ত অভিনেতা নানা পাটেকর ও পরিচালক বিবেক অগ্নিহোত্রীর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন। এরপর থেকেই সরগরম বলিউড পাড়া। একের পর এক অভিযোগ জমা পড়ছে পরিচালক, প্রযোজক, গায়ক কিংবা নায়কের বিরুদ্ধে।

এ নিয়ে বলিউডের অনেকেই বিভিন্ন মন্তব্য করলেও কোন মন্তব্য করেননি বলিউড শাহেনশা।

নিজের নতুন ছবির ট্রেলর প্রকাশের দিন এড়িয়ে গিয়েছিলেন এ বিষয়। সেদিন নানা পাটেকরের বিরুদ্ধে তনুশ্রী দত্তের শ্লীলতাহানির অভিযোগ প্রসঙ্গে অমিতাভ বচ্চন বলেছিলেন, ‘আমি নানাও নই, তনুশ্রীও নই।’

তবে বৃহস্পতিবার (১১ অক্টোবর) নিজের ৭৭তম জন্মদিনে ‘মিটু’ নিয়ে নীরবতা ভাঙলেন তিনি। সেদিনই 'মি টু' নিয়ে এই প্রথম প্রকাশ্যে মুখ খুললেন বিগ বি।

নিজের টুইটারে এক দীর্ঘ সাক্ষাৎকারের প্রকাশ করে অমিতাভ বলেন, ‘কোনও মহিলাই যেন দুর্ব্যবহার বা অবাঞ্ছিত আচরণের শিকার না হন। বিশেষ করে তাঁর কর্মক্ষেত্রে।’

তিনি বলেন, ‘আমাদের দেশে অধিকাংশ কর্মক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণ বাড়ছে। আমরা যদি তাদের স্বাগত জানাতে না পারি, তা হলে অপূরণীয় ক্ষতি হয়ে যাবে।’

নতুন করে যাদের বিরুদ্ধে তারা হলেন, পরিচালক সুভাষ ঘাই, সাজিদ খান, বিপণন বিশেষজ্ঞ সুহেল শেঠ, সুরকার অনু মালিক এবং অভিনেতা-গীতিকার পীযূষ মিশ্র। এ ছাড়া অভিনেতা অলোক নাথের আচরণ নিয়ে নতুন করে মুখ খুলেছেন এক তরুণী সহশিল্পী।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মহিলা সুভাষের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন। তিনি এক সময় সুভাষের ইউনিটে কাজ করেছেন।

তিনি লিখেছেন, সুভাষ কী ভাবে তাকে জোর করে চুমু খেয়ে পরের দিন মিটমাটের চেষ্টা করেন। তার পরে পার্টি থেকে বাড়ি পৌঁছে দেওয়ার নাম করে হোটেলে ধর্ষণ করেন। পানির মধ্যে কিছু মেশানো ছিল বলেও ওই মহিলা অভিযোগ।

এদিকে ওই লেখাটি টুইটারে শেয়ার করেছেন মহিমা কুকরেজা, যিনি এর আগে এআইবি কমেডিয়ান উৎসব চক্রবর্তীর নামে অভিযোগ এনেছিলেন।

যদিও সুভাষ অভিযোগ অস্বীকার করেছেন। সাজিদের নামে অভিযোগকারিণীদের মধ্যে রয়েছেন অভিনেত্রী সালোনি চোপড়া এবং এক সাংবাদিক।

এদিকে, যৌন হেনস্থা নিয়ে বলিউড অভিনেতা ইমরান হাসমি জানিয়েছেন, নিজের প্রযোজনা সংস্থা ইমরান হাসমি ফিল্মসে কর্মক্ষেত্রে যৌন হেনস্থা নিয়ে কঠোর নির্দেশিকা থাকবে। কাজের জায়গায় কোনরকম অশালীন আচরণ তাঁর সংস্থায় বরদাস্ত করা হবে না।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?