শনিবার, ০৬ জুন ,২০২০

Bangla Version
  
SHARE

সোমবার, ১৮ মে, ২০২০, ০৪:৩৫:৪৩

বলিউডে শুরু হচ্ছে শুটিং, থাকবে না ঘনিষ্ঠ দৃশ্য!

বলিউডে শুরু হচ্ছে শুটিং, থাকবে না ঘনিষ্ঠ দৃশ্য!

বিনোদন ডেস্ক : লকডাউনের জেরে বন্ধ হয়ে গেছে বলিউডের সমস্ত শুটিং। ফলে কর্মহীন হয়ে পড়েছে ফিল্ম ইন্ডাস্ট্রির বেশিরভাগ মানুষ। পরিচালক, অভিনেতাদের মতো হাতে গোনা কয়েকজনকে বাদ দিলে ইন্ডাস্ট্রির বেশিরভাগ মানুষই দিন আনে দিন খায়। শুটিং বন্ধ থাকায় সমস্যার মুখে পড়েছেন তাঁরা। তাই সতর্কতা মেনে যত তাড়াতাড়ি শুটিং করা যায়, তার উদ্যোগ নেওয়া হচ্ছে। তবে শুটিং শুরু হলেও সতর্কতার কারণে ঘনিষ্ঠ দৃশ্যের কাটছাঁট হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

লকডাউনে সিনেমার ভবিষ্যৎ নিয়ে ১১ মে একটি আলোচনা সভা হয় অনলাইনে। সেখানে উপস্থিত ছিল ভারত, ব্রিটেন, যুক্তরাষ্ট্র-সহ ২০টি দেশ। লকডাউনের পর শুটিংয়ের অনুমতি পাওয়া গেলে কীভাবে তা শুরু করা হবে, তা নিয়ে একটি নির্দিষ্ট নিয়মকানুন তৈরি হয় সেখানে। ভারত থেকে এই সম্মেলনে সিআইএনএএ’র আউটরিচ কমিটির যুগ্মসচিব ও চেয়ারপার্সন অমিত বহেল অংশ নেন। সেখানে শুটিংয়ের সেট স্ট্রাকচার ঠিক রাখতে ভারতকে অন্যান্য দেশের সঙ্গে সংযুক্ত হওয়ার কথা বলা হয়।

অমিত বলেন, ‘ভারতের মতো বড় দেশগুলো দেশের বাইরে অনেক ক্ষেত্রে শুটিং করে। আমরাও যেমন বিদেশে শুটিং করতে যাব, তেমনই বিদেশি প্রযোজনা সংস্থাগুলোও এখানে আসবে। সেই কারণেই শুটিং শুরুর আগে একসঙ্গে কিছু পদক্ষেপ গ্রহণ করা জরুরি। যদি দ্বিতীয়বার এমন পরিস্থিতি তৈরি না হয়, তার জন্য আমাদের অবশ্যই প্রস্তুত থাকতে হবে। আমরা শুটিং আবার শুরু করতে চাই। তবে জীবনের বিনিময়ে নয়।’ ওই সভায় অন্যতম একটি ইস্যু ছিল সিনেমাটিক ঘনিষ্ঠতা। এই সমস্যার সুরাহার জন্য সেটে একজন ভাইরোলজিস্টের উপস্থিতি বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি খোলামেলা দৃশ্যে আসতে পারে কাটছাঁট।

অমিত জানান, ‘সংক্রমণ নিয়ন্ত্রণ সম্পর্কিত যে সমস্ত নির্দেশনা সরকার বা রাজ্য পৌর কর্পোরেশনগুলো ঠিক করেছে, শুটিংয়ের সময় সেগুলো প্রয়োগ করা হবে।’ একটি বিষয় নিশ্চিত যে, কভিড-১৯ শুরুর আগে সিনেমাপ্রেমীরা যেমন ছবি দেখতে অভ্যস্ত ছিল, এখন আর তা থাকবে না। সতর্কতা বজায় রেখে শুটিং আর বাকি সমস্ত কাজ করতে গেলে অদ্যোপান্ত পরিবর্তন হবে সিনেমা জগতে। যার প্রভাব পড়বে দর্শকের মানসিকতায়।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?