বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০৯ আগস্ট, ২০১৮, ০৮:০৯:০০

রোহিঙ্গাদের জন্য ১০ কোটি ডলার অনুদান এডিবির

রোহিঙ্গাদের জন্য ১০ কোটি ডলার অনুদান এডিবির

ঢাকা : মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের সঙ্গে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি)  ১০ কোটি ডলার অনুদান চুক্তি সই হয়েছে । মোট ৩৫.০৪ কোটি ডলারের ঋণচুক্তি সই হয়েছে আজ। রোহিঙ্গাদের পাশাপাশি কৃষিক্ষেত্রে উন্নয়নের জন্য ২ দশমিক ৫৪ কোটি ডলার এবং বাকি ২২ দশমিক ৫০ কোটি ডলার ঋণ দিয়েছে এডিবি।

আজ বৃহস্পতিবার ( ৯ আগস্ট) নগরীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মোট তিনটি চুক্তি সই হয়েছে। এরমধ্যে একটি ঋণ বাকি দু’টি অনুদান। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম ও  এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন।

বাংলাদেশের মৌলিক অবকাঠামো নির্মাণ ও রোহিঙ্গাদের সহায়তায় মোট ২০০ মিলিয়ন ডলারের অনুদানের মধ্যে প্রথম পর্যায়ে ১০০ মিলিয়ন মার্কিন ডলার দিল এডিবি।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, চলতি বছরে মে মাসে রোহিঙ্গাদের অনুদান সহায়তার জন্য বাংলাদেশ সরকারের অনুরোধে দুই মাস পর সহায়তা প্রকল্পটি দ্রুতগতিতে প্রস্তুত, প্রক্রিয়া এবং অনুমোদন করেছে এডিবি। আমরা খুব খুশি যে এডিবির সদস্য দেশগুলো দ্রুত অনুদান তহবিলের অনুমোদন করেছে। আমরা এরইমধ্যে উপ-প্রকল্পগুলো বাস্তবায়ন শুরু করেছি।

এডিবির ১০০ মিলিয়ন ডলারের অনুদান প্রকল্প কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলায় বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ, পানি সরবরাহ, স্যানিটেশন, দুর্যোগ ব্যবস্থাপনা ঝুঁকি হ্রাস, সড়ক নির্মাণ প্রভৃতি কাজে সহায়তা দেবে।

প্রকল্পটি প্রয়োজনীয় খাদ্য বিতরণ এবং সংরক্ষণ কেন্দ্র, হাসপাতাল, শিক্ষা সুবিধা এবং জরুরি কাজের জন্য আশ্রয়কেন্দ্রগুলোর মধ্যে সড়ক পুন:নির্মাণ করবে।

এছাড়া কক্সবাজার থেকে টেকনাফ ও অন্যান্য এলাকায় যেতে সড়ক পুন:নির্মাণ করবে।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?