বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

রবিবার, ১৬ জুন, ২০১৯, ০৬:২৭:৩৬

বাজেট পরবর্তী প্রথম কার্যদিবসেই ব্যাপক পতন

বাজেট পরবর্তী প্রথম কার্যদিবসেই ব্যাপক পতন

ঢাকা : সপ্তাহের প্রথম এবং ২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে।

এদিন লেনদেনের শুরুতে উত্থান থাকলেও ৫ মিনিট পর সেল প্রেসারে নামতে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় টানা দুই কার্যদিবস ধরে বাজারে কারেকশন হয়েছে।

রোববার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৪ কোটি ৩১ লাখ ৯ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪৩০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৩৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯০৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ২০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৩৪ কোটি ৩১ লাখ ৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৪৭৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২৪৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৯১৮ পয়েন্টে।

আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৭২ কোটি ৫০ লাখ ৪৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৮ কোটি ১৯ লাখ ৩৯ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৭৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৮টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৫ লাখ ৮৭ হাজার টাকা।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?