শুক্রবার, ২২ নভেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯, ০৩:২৭:০১

সূচকের উত্থান, কমেছে লেনদেন

সূচকের উত্থান, কমেছে লেনদেন

ঢাকা : ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণায় কোম্পানির রিজার্ভে ট্যাক্স প্রস্তাব করার পর দুই কার্যদিবস পতন হলেও আজ মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় শেয়ারবাজারে লেনদেন। বেড়েছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। তবে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪০০ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫২৮ কোটি ৮২ লাখ ৯০ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ৭ কোটি টাকা কম। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫৩৫ কোটি ২৭ লাখ ৮৪ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৬ শতাংশ বা ১৯৬টির, কমেছে ৩০ শতাংশ বা ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪ শতাংশ বা ৪৮টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫৭৫ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?