সোমবার, ১৪ অক্টোবর ,২০১৯

Bangla Version
  
SHARE

রবিবার, ২৩ জুন, ২০১৯, ০৩:৫২:১৪

বাজেটে খরচ বাড়বে নিম্ন ও মধ্যবিত্তদের: সিপিডি

বাজেটে খরচ বাড়বে নিম্ন ও মধ্যবিত্তদের: সিপিডি

ঢাকা : আগামী অর্থবছরের (২০১৯-২০) প্রস্তাবিত জাতীয় বাজেটে দেশের নিম্ন ও মধ্য আয়ের মানুষের জীবনযাত্রার খরচ বাড়বে। সেই তুলনায় বিত্তশালীরা সুবিধাজনক অবস্থানে থাকবেন।

আজ রোববার রাজধানীর গুলশানের একটি হোটেলে সিপিডির বাজেট সংলাপ অনুষ্ঠিত হয়। এ সময় ‘অ্যান অ্যানালাইসিস অব দ্য ন্যাশনাল বাজেট ফর ২০১৯-২০’ শীর্ষক এক প্রতিবেদনের ওপর প্রস্তাবিত বাজেট বিশ্লেষণ করে এমন তথ্য তুলে ধরে সিপিডি।

বাজেট বিশ্লেষণ করে বলা হয়, চলতি অর্থবছরের সঙ্গে তুলনা করলে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষি ও এ সংশ্লিষ্ট খাতে বরাদ্দ বেড়েছে। তবে সরকার তাদের নির্বাচনী ইশতেহারে যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা সব ক্ষেত্রে মানা হয়নি। ইশতাহরে সরকার কৃষকদের বন্ধকমুক্ত ঋণ দেয়ার দেয়ার কথা বলেছিল, তবে বাজেটে সে বিষয়ে কিছুই উল্লেখ করা হয়নি।

এদিকে বাজেটে সরকার ‘কৃষি বীমা’ চালুর যে প্রস্তাব করেছে, সেটিকে সাধুবাদ জানিয়ে এটির দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছে প্রতিষ্ঠানটি।

অপরদিকে ২০০৯-১০ অর্থবছরের সঙ্গে তুলনা করে বলা হয়, প্রস্তাবিত বাজেটের আকারে বরাদ্দ কমেছে। ওই সময় মোট বাজেটের ১২ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ ছিল। আগামী অর্থবছরে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে মোট বাজেটের ১১ দশমিক ৭ শতাংশ।

বাজেট সংলাপে আরো বলা হয়, ২০১৮-১৯ অর্থবছরের মোট বাজেটের যত অংশ স্বাস্থ্যখাতে বরাদ্দ ছিল, ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে তার চেয়ে কমেছে। জলবায়ু পরিবর্তনেও কম বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়াও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বরাদ্দ বেড়েছে। তবে তাতে কোনো নতুনত্ব নেই। তা ছাড়াও সামাজিক নিরাপত্তা ও প্রতিরক্ষা খাতে বরাদ্দ বেড়েছে। অপরদিকে জিডিপির প্রবৃদ্ধি যে হারে হচ্ছে, সেই হারে বরাদ্দ বাড়ছে না বিদ্যুৎ ও জ্বালানি খাতে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সিপিডির বিশেষ ফেলো ও অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান ছাড়াও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, অর্থনীতিবিদ রেহমান সোবহান, ব্যারিস্টার রুমিন ফারহানা এমপি প্রমুখ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?