মঙ্গলবার, ২৩ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

রবিবার, ০৭ জুলাই, ২০১৯, ০৪:১৭:০৮

ব্যাপক দরপতনে সপ্তাহ শুরু

ব্যাপক দরপতনে সপ্তাহ শুরু

ঢাকা : সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাপক দরপতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে থেকেই সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক।

রোববার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৩৩ লাখ ৮০ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৯০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ২৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৩৩ লাখ ৮০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৩৮০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৫৮ পয়েন্ট কমে অবস্থান করে ১২৩৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৯১০ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৮৭ কোটি ৫৩ লাখ ৩৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭২ কোটি ১৯ লাখ ৫৬ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯১২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৮ কোটি ১৯ লাখ ৭৭ হাজার টাকা।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?