শুক্রবার, ১৯ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৯ জুলাই, ২০১৯, ০৩:২৯:৪৩

কম দামে শেয়ার কিনছেন বিনিয়োগকারীরা: দেড় মাসের সর্বনিম্ন সূচক

কম দামে শেয়ার কিনছেন বিনিয়োগকারীরা: দেড় মাসের সর্বনিম্ন সূচক

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে উত্থান থাকলেও ২০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। মঙ্গলবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫১২ কোটি ৯১ লাখ ২৪ হাজার টাকা। এরই ধারাবাহিকতায় গত প্রায় দেড় মাসের সর্বনিম্ন স্থানে অবস্থান করছে ডিএসই‘র প্রধান সূচক। গত ২৭ মে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৫২৫৩.৫৪ পয়েন্টে এবং আজ ৯ জুলাই, সূচক ৩৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫২৮০.০৪ পয়েন্টে।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, বেশকিছু দিন বাজরে শেয়ার দর নিম্নমূখী অবস্থান ছিলো। আর এমন বাজারে শেয়ার ক্রয় না করলে দীর্ঘমেয়াদে লাভবান হতে পারবেন না বিনিয়োগকারীরা। যার ফলে কম দামে শেয়ার কিনে নিচ্ছেন বিনিয়োগকারীরা। এ কারণে গতকালের ধারবাহিকতায় আজও বাজারে ক্রয় চাপ বেড়েছে। পাশাপাশি নতুন বিনিয়োগের ফলে উভয় বাজারে লেনদেনের পরিমাণ বেড়েছে।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২৮০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১২০৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৭৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ২৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫১২ কোটি ৯১ লাখ ২৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ৫৩১৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১২১৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৮৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪২৪ কোটি ৬৬ লাখ ১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৮৮ কোটি ২৫ লাখ ২৩ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৮২৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫১ লাখ ৯ হাজার টাকা।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?