মঙ্গলবার, ২৩ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০১৯, ০২:১৯:৫১

দেড় ঘন্টায় লেনদেন ১৩২ কোটি টাকা

দেড় ঘন্টায় লেনদেন ১৩২ কোটি টাকা

ঢাকা : সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেনের শুরু থেকেই সূচকে উত্থান-পতন লক্ষ করা যায়। বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৩২ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২৩৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৯৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৬৪ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫১টির, দর কমেছে ১৩৬টির এবং দর পরিবর্তীত রয়েছে ৫৯টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১২৫ কোটি ৬৬ লাখ ১৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস একই সময় ডিএসইর ব্রড ইনডেক্স ৪০ পয়েন্ট কমে অবস্থান করে ৫২৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১১৯৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৬১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১৫৩ কোটি টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৭০৪ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, দর কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৩ কোটি ১৪ লাখ ৩ হাজার টাকা।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?