সোমবার, ২৬ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯, ০৩:১৯:৩৬

৭ কার্যদিবস পর উত্থানের দেখা পেলো পুঁজিবাজার

৭ কার্যদিবস পর উত্থানের দেখা পেলো পুঁজিবাজার

ঢাকা : সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে শেষ হয়েছে লেনদেন। এই দিন লেনদেনের শুরুতে উত্থান-পতন থাকলেও পৌনে ২ ঘন্টা পর ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক।

এরই ধারাবাহিকতায় টানা ৭ কার্যদিবস পতনের পর উত্থানে ফিরেছে বাজার। মঙ্গলবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ২৭১ কোটি ৭৬ লাখ ১৬ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮২৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২২টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৭১ কোটি ৭৬ লাখ ১৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৮৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫০৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১৬৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৮১৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩০৬ কোটি ৬ লাখ ৫৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৪ কোটি ৩০ লাখ ৩৭ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৫৩৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৮টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৬ কোটি ৪৪ লাখ ৬ হাজার টাকা।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?