শনিবার, ২৪ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০১৯, ১১:৩৩:০৮

কোন ব্যাংকে রাখবেন এফডিআরের টাকা

কোন ব্যাংকে রাখবেন এফডিআরের টাকা

ঢাকা : কেউ অতিরিক্ত লাভের আশায় আবার কেউবা ভবিষ্যতে কাজে লাগানোর জন্য টাকা জমায় ব্যাংকে। অনেকেই আছে যারা প্রতি মাসে একটি নির্দিষ্ট অংকের টাকা জমা রাখে।

আবার অনেকেই নিদির্ষ্ট সময়ের জন্য লাভের উদ্দ্যেশ্যে অপেক্ষাকৃত বড় অংকের টাকা ব্যাংকে জমা রাখে। যাকে বলা হয় এফডিআর বা ফিক্সড ডিপোজিট রিসিপ্ট। শর্ত সাপেক্ষে ৪ থেকে শুরু করে ১০ শতাংশ পর্যন্ত মুনাফা পাওয়া যায় এফডিআরে টাকা রাখলে।

এফডিআরের আমানতের বিপরীতে ৯০ শতাংশ পর্যন্ত ঋণ সুবিধা দিয়ে থাকে ব্যাংকগুলো। এই মুহুর্তে সবচেয়ে বেশি মুনাফা দিচ্ছে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক। এছাড়া সুদ হারের দিক থেকে উপরের দিকে রয়েছে এবি ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, এক্সিম ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও মধুমতি ব্যাংক।

ব্যাংক কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, এফডিআরের সুদহার সবসময় একরকম থাকে না। কখনো কখনো পরিবর্তনও করা হয়। তবে বর্তমানে যে মুনাফা পাওয়া যাচ্ছে সে বিষয়ে আলোচনা করা হল।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?