শনিবার, ৩০ মে ,২০২০

Bangla Version
  
SHARE

সোমবার, ২০ এপ্রিল, ২০২০, ০৮:৪৭:০৩

এডিবির কাছে আরও ১৭৫ কোটি ডলার চায় বাংলাদেশ

এডিবির কাছে আরও ১৭৫ কোটি ডলার চায় বাংলাদেশ

ঢাকা : বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস অভিঘাত হেনেছে বাংলাদেশেও। এ অবস্থায় দেশের অর্থনীতি শুনছে মন্দার পদধ্বনি। কমে আসছে সার্বিক রফতানি। করোনার এই সংকটকালীন সময়ে দেশের অর্থনীতিকে সুদৃঢ় রাখতে চলতি ও আগামী অর্থবছরের জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছে মোট ১৭৫ কোটি ডলার অতিরিক্ত আর্থিক সহায়তা চেয়েছে বাংলাদেশ।

সোমবার (২০ এপ্রিল) এশিয়ার বিভিন্ন দেশকে আর্থিক প্রণোদনা দানকারী এই প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়ার সঙ্গে এক আলোচনায় এ সহায়তা চান বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর মধ্যে চলতি ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫০ কোটি ডলার ও আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য অতিরিক্ত ১২৫ কোটি ডলার অর্থ সহায়তা চাওয়া হয়েছে।

যেখানে বাজেট সহায়তা হিসেবে চাওয়া হয়েছে ১০০ কোটি ডলার। বাকি ২৫ কোটি ডলারের মধ্যে সামনের কাতারের কর্মী যেমন- চিকিৎসা, প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীসহ সেবাপ্রদানকারীদের জন্য ১০ কোটি ডলার ও করোনা পরিস্থিতিতে চাকুরি হারানোদের কর্মসংস্থান সৃষ্টির জন্য আরও ১৫ কোটি ডলার সহায়তা চেয়েছেন অর্থমন্ত্রী।

আসাকাওয়ার সঙ্গে চলমান করোনা পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন অর্থমন্ত্রী।

এসময় তিনি এডিবির সঙ্গে চুক্তিকৃত ঋণের অছাড়কৃত অর্থের কমিটমেন্ট চার্জ হ্রাসের অনুরোধও করেন।

এদিকে অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আলোচনায় এডিবি প্রেসিডেন্ট অতিরিক্ত ১৭৫ কোটি ডলারের অর্থ সহায়তার বিষয়টি বিবেচনায় নিয়েছেন। এ বিষয়ে সময় মতো বাংলাদেশ সরকারকে অবহিত করা হবে।

চলমান করোনা সংকট মোকাবিলায় ও বাজেট সহায়তা হিসেবে ইতোমধ্যে বাংলাদেশ এডিবি ৬০ কোটি ২৩ লাখ ডলারের অর্থ সহায়তার প্রতিশ্রুতি দিয়ে রেখেছে বলেও জানায় মন্ত্রণালয় সূত্র।

এর আগে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোর জন্য স্বাস্থ্য ও আর্থিক খাতে গেল সপ্তাহে ২ হাজার কোটি ডলার আর্থিক সহায়তার প্যাকেজ ঘোষণা করেছে এডিবি।

এ মুহূর্তে বাংলাদেশে এডিবির প্রায় ৮৭০ কোটি ডলার সহায়তায় চলমান আছে ৬৩টি প্রকল্প। এছাড়াও আরও প্রায় ৯৯৪ কোটি ডলারের সহায়তায় ৮১টি প্রকল্প পাইপলাইনে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?