মঙ্গলবার, ২৩ এপ্রিল ,২০১৯

Bangla Version
  
SHARE

রবিবার, ২৪ মার্চ, ২০১৯, ০৩:৫৩:১৪

তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না এ বছর থেকেই: গণশিক্ষা সচিব

তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না এ বছর থেকেই: গণশিক্ষা সচিব

ঢাকা : তৃতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের পরীক্ষা দিতে বসতে হবে না চলতি বছর থেকেই। বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন। রোববার দুপুরে সচিবালয়ে প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

শিশুদের ওপর পড়ালেখার চাপ কমানোর কথা চিন্তা করে ও প্রাথমিকে ঝরেপড়া কমানোর বিষয়ে গুরুত্বারোপ করে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না রাখার বিষয়ে মন্ত্রণালয়কে নির্দেশনা দেন। পরিপ্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, আগামী বছর থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা নেয়া হবে না। তবে সিদ্ধান্ত বদলে চলতি বছর থেকেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয়া হলো।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে দেয়া হলেও মূল্যায়ন প্রক্রিয়া থাকবে। নিচের ক্লাস থেকে ওপরের ক্লাসে উত্তীর্ণ করতে এ প্রক্রিয়া অব্যাহত থাকবে। আর চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে পরীক্ষা নেয়া হবে।

সচিব আরোবলেন, সারাদেশে কোচিংগুলোর বিরুদ্ধে অভিযান চলছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রাথমিক সমাপনী পরীক্ষার (পিইসি) ফলের ভিত্তিতে এ বছর ৩৩ হাজার শিক্ষার্থী ট্যালেন্টপুলে এবং সাধারণ কোটায় ৪৯ হাজার ৫০০ জনসহ মোট ৮২ হাজার ৫০০ জন বৃত্তি পাবে।

এই বিভাগের আরও খবর

  নন-ক্যাডারে ১৫৯৭ জনকে নিয়োগ দিচ্ছে পিএসসি

  একাদশ শ্রেণিতে ভর্তির তারিখ ঘোষণা

  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জরুরি বিজ্ঞপ্তি

  গুনগত শিক্ষার কোন বিকল্প নেই: আবদুর রাজ্জাক

  রংপুরের চার সাংবাদিকের উপর হামলার ঘটনায় বেরোবিসাস’র নিন্দা ও প্রতিবাদ

  অনার্স দ্বিতীয় বর্ষের ২২ এপ্রিলের পরীক্ষা স্থগিত

  সুখবর পাচ্ছেন ৩৭তম বিসিএসের নন-ক্যাডাররা

  দুর্নীতির অভিযোগে বেরোবি ভিসিকে স্মারকলিপি প্রদান

  বেরোবি : ‘ভাইস চ্যান্সেলর ইজ নট এ গুড পার্সন’

  বেরোবিতে শেখ হাসিনা হলে ছাত্রলীগ সভাপতির ১৪ লাখ টাকা চাঁদা দাবি

  ঢাবিতে মুখোমুখি ছাত্রলীগ: বৈশাখী কনসার্টের অনুমতি বাতিল

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?