সোমবার, ২৪ ফেব্রুয়ারী ,২০২০

Bangla Version
  
SHARE

বুধবার, ১৭ জুলাই, ২০১৯, ০৮:৩৫:৩৭

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ আজ

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ আজ

ঢাকা: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা ২০১৯-এর ফলাফল আজ বুধবার প্রকাশিত হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি এমপি গণভবনের বাসভবনে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, পরে শিক্ষামন্ত্রী বেলা সাড়ে ১২টায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০১৯ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের ব্যাপারে সংবাদ সম্মেলনে ব্রিফ করবেন।

শিক্ষার্থীরা সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান এবং ইন্টারনেট বা মোবাইলের মাধ্যমে ওয়েবসাইট থেকে তাদের ফলাফল জানতে পারবে।

পরীক্ষার্থীদের তালিকা অনুযায়ী, এ বছর ৯ হাজার ৮১টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছে। এদের মধ্যে ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ ছাত্র ও ৬ লাখ ৮৭ হাজার ৯ জন ছাত্রী।

এদিকে এইচএসসি ও ডিআইবিএস পরীক্ষার ফল প্রকাশ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার এক বিজ্ঞপ্তিতে জানান, মঙ্গলবার বেলা ১টায় এইচএসসি ও ডিআইবিএস পরীক্ষার ফল স্ব স্ব কেন্দ্র বা প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে প্রকাশিত হবে।

স্ব স্ব প্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড সম্পর্কে তিনি জানান, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd এ রেজাল্ট কর্ণার-এ ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শীট ডাউনলোড করা যাবে।

এছাড়া www.educationboard.gov.bd ওয়েবসাইটের Result কর্ণার-এ ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের EIIN এর মাধ্যমে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র বা প্রতিষ্ঠানের রেজাল্ট শিট (সফট কপি) পাওয়া
যাবে।

প্রয়োজনবোধে সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে ফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা হতে ফলের হার্ডকপি সরবরাহ করা হবে না।

আজকের প্রশ্ন

ঢাকার সিটি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট হলে জনগণের রায় প্রতিফলিত হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আপনিও কি তাই মনে করেন?