শুক্রবার, ২০ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

বুধবার, ১৭ জুলাই, ২০১৯, ১২:১৬:২৯

এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন ৪৭২৮৬ শিক্ষার্থী

এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন ৪৭২৮৬ শিক্ষার্থী

ঢাকা: সারা দেশে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। প্রকাশিত ফলাফলে এ বছর এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন মোট ৪৭ হাজার ২৮৬ জন শিক্ষার্থী। গেল বছরের চেয়ে এবার এ সংখ্যা বেড়েছে। গেল বছর মোট জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন

এদিকে গত বছরের চেয়ে এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হারও বেড়েছে। এবার ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য হয়েছেন। গেল বছর পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ।

এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ পয়েন্ট। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৮ হাজার ২৪ জন।

বুধবার (১৭ জুলাই) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রীর সঙ্গে ছিলেন।

দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। বেলা ১টা থেকে শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd), নিজের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও যে কোনো মোবাইল থেকে এসএমএস করে ফল জানতে পারবেন।

উল্লেখ্য, চলতি বছরের ১ এপ্রিল দেশের ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডে একযোগে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ১১ মে। ১২ থেকে ২১ মে’র মধ্যে শেষ হয় ব্যবহারিক পরীক্ষা।

এ বছর সারা দেশে মোট কেন্দ্র সংখ্যা ২ হাজার ৫৮০টি কেন্দ্রে ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন পরীক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন পরীক্ষার্থী এইসএসসি পরীক্ষায় অংশ নেয়।

এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডে ৭৮ হাজার ৪৫১ জন ও কারিগরি শিক্ষা বোর্ডে ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

এই বিভাগের আরও খবর

  ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনকে বিশেষ সুবিধা দিতেই, এ জালিয়াতি: সাদাদল

  ভিকারুননিসায় ফওজিয়ার নিয়োগ কোন ক্ষমতাবলে: হাইকোর্ট

  জাবিতে কোটি টাকা ভাগাভাগি

  যবিপ্রবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

  ঢাবি সিনেট থেকেও অব্যাহতি শোভনের

  ভিকারুননিসায় ফওজিয়ার নিয়োগে হাইকোর্টের নিষেধাজ্ঞা, কাল রায়

  কমিশন বাণিজ্য: জাবি উপাচার্যের বিরুদ্ধে শিক্ষামন্ত্রণালয়ে অভিযোগ

  ভিকারুননিসায় নতুন অধ্যক্ষ ফওজিয়া রেজওয়ান

  ‘জাবি ছাত্রলীগকে টাকা দেয়ার অভিযোগটি শোভন-রাব্বানীর বানানো গল্প’

  ‘চাঁদার জন্য বান্ধবীকে দিয়ে ফোন করাতো রাব্বানী’- জাবি উপাচার্য

  পেছাল মেডিকেল ও ডেন্টালে ভর্তি পরীক্ষা

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?