রবিবার, ২৫ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০২ আগস্ট, ২০১৯, ০৯:০৫:৪৩

অবশেষে এমপিওভুক্ত হচ্ছে আরও ১৭৬৭ শিক্ষাপ্রতিষ্ঠান

অবশেষে এমপিওভুক্ত হচ্ছে আরও ১৭৬৭ শিক্ষাপ্রতিষ্ঠান

নিউজ ডেস্ক: দফায় দফায় আন্দোলন ও অনশন কর্মসূচির মুখে অবশেষে নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার প্রস্তাব চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বাদে মোট ১ হাজার ৭৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার প্রস্তাব করা হয়েছে।

প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের প্রস্তুত করা এ নথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে পেশ করা হয়েছে। মন্ত্রীর অনুমোদন মিললে এটি চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। শিক্ষা মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্রে জানা গেছে, ২০১৯-২০২০ অর্থবছরে এমপিওভুক্তির জন্য বরাদ্দ রয়েছে ৮৬৫ কোটি টাকা। ১ হাজার ৭৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হলে তাতে ব্যয় হবে ৭৯৬ কোটি ৪৬ লাখ ৪৩ হাজার টাকা। বাকি ৬৮ কোটি ৫৭ লাখ টাকা মন্ত্রণালয়ের হাতে উদ্বৃত্ত থাকবে।

এমপিওভুক্তির জন্য ১ হাজার ৭৬৭টি শিক্ষা প্রতিষ্ঠানের নাম প্রস্তাব করা হয়েছে। তার মধ্যে এমপিওভুক্তির সব শর্ত পূরণ করে বাছাইয়ে টিকেছে ১ হাজার ৬৪৯টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। বুয়েটের তৈরি করা বিশেষ সফটওয়্যারের মাধ্যমে এবার শিক্ষাপ্রতিষ্ঠান বাছাই করা হয়েছে।

এমপিওভুক্তির নীতিমালা-২০১৮-এর ১৪ ধারা অনুযায়ী, এসব প্রতিষ্ঠান প্রয়োজনীয় সব শর্ত পূরণ করেছে। শিক্ষাপ্রতিষ্ঠান বাছাইয়ের ক্ষেত্রে মানদণ্ড হিসেবে শিক্ষার্থীর সংখ্যা ন্যূনতম ১০০ জন এবং কমপক্ষে দুই বছরের স্বীকৃতি থাকার বিষয় বিবেচনায় নেয়া হয়েছে। বাদপড়া প্রতিটি উপজেলা/থানা থেকে একটি প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে। এই মানদণ্ডে ৬০টি শিক্ষাপ্রতিষ্ঠান বাছাই করা হয়েছে।

বিশেষ বিবেচনায় বাছাই করা হয়েছে কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলার ছিটমহলের একমাত্র স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান 'মইদাম কলেজ'। যেটির ছাত্র সংখ্যা ৮৫ জন।

মন্ত্রণালয় সূত্র জানায়, বাদপড়া ৮৯টি উপজেলায় ২২ ধারা প্রয়োগ করে ৬১টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার পরও ২৯টি উপজেলা ও থানা বাদ থেকে যায়- যেগুলোর মধ্যে উপজেলা ১২টি ও থানা ১৭টি। এই ১২ উপজেলার ৭টি থেকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতাধীন প্রতিষ্ঠান বাছাই করা হয়েছে।

নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান সর্বশেষ এমপিওভুক্ত করা হয়েছিল ৮ বছর আগে ২০১০ সালের ১৬ জুন। প্রায় সাড়ে ১৩ হাজার বেসরকারি শিক্ষক-কর্মচারী তখন সরকারি বেতনের আওতায় এসেছিল। বর্তমানে সারা দেশের প্রায় সাড়ে ৮ হাজার নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির অপেক্ষায় রয়েছে।

এই বিভাগের আরও খবর

  হেলথ্ ক্যাম্পে চিকিৎসা পেলো প্রায় ৪ হাজার রোগী

  আগামীকাল যবিপ্রবিতে আসছেন ডেপুটি স্পীকার

  যবিপ্রবিতে ২১ আগস্টে নিহতদের স্মরণে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত

  সিএসই বিভাগের শিক্ষার্থী প্রসেনজিতের মৃত্যুতে যবিপ্রবি উপাচার্যের শোক

  সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন ১০ সেপ্টেম্বর শুরু

  যবিপ্রবি শিক্ষার্থীর অকালমৃত্যু

  ভিন্নমতের মানুষের ওপর দমন-পীড়ন বন্ধ করুন: ভিপি নুর

  নাপিত ডেকে দেড়শ ছাত্রীর চুল কাটালেন প্রধান শিক্ষক!

  শিক্ষাপ্রতিষ্ঠান ডেঙ্গুমুক্ত রাখতে মন্ত্রণালয়ের ৬ দফা

  যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২১ ও ২২ নভেম্বর

  কৃত্রিম বুদ্ধিমত্তাকে মানব কল্যাণে সর্বোত্তম ব্যবহার করতে হবে: যবিপ্রবি উপাচার্য

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?