শুক্রবার, ২০ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

বুধবার, ০৪ সেপ্টেম্বর, ২০১৯, ০৪:৫৩:৫২

যবিপ্রবিতে সরকারি ক্রয় ব্যবস্থাপনা সম্পর্কিত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

যবিপ্রবিতে সরকারি ক্রয় ব্যবস্থাপনা সম্পর্কিত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

যবিপ্রবি প্রতিনিধি : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) সরকারি ক্রয় ব্যবস্থাপনা (Public Procurement Management ) বিষয়ে একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সরকারি অর্থের যথাযথ ব্যবহার, নির্ভুল ও দক্ষতার সাথে ব্যবস্থাপনার বিষয়ে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

আজ মঙ্গলবার যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন ও পূর্ত) কার্যালয় এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। তিনি বলেন, আর্থিক ব্যবস্থাপনা সঠিকভাবে জানতে এ ধরনের প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। সরকারি নিয়ম-নীতি মেনে সঠিকভাবে অর্থ ব্যয় ও সমন্বয় না জানলে পদে পদে আমাদের বিপদের সম্মুখীন হতে হবে। এ জন্য ধৈর্য ধরে আমাদের এটা শিখতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন ও পূর্ত) পরিতোষ কুমার বিশ্বাস। অনুষ্ঠান পরিচালনা করেন পরিকল্পনা, উন্নয়ন ও পূর্ত দপ্তরের উপ-পরিচালক ড. মো: আব্দুর রউফ। প্রশিক্ষণের সমন্বয় করেন পরিকল্পনা, উন্নয়ন ও পূর্ত দপ্তরের সেকশন অফিসার (গ্রেড-২) মোঃ জাহাঙ্গীর আলম। বিশ্ববিদ্যালয়ের ২৬টি বিভাগের দুজন করে শিক্ষক প্রতিনিধি এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণ দেন ড. হুজ্জত উল্যাহ। তিনি দরপত্র বা প্রস্তাব প্রস্তুতকরণ, ক্রয় পরিকল্পনা প্রণয়ন, সরকারি বিভিন্ন ক্রয় পদ্ধতি, দাপ্তরিক প্রাক্কলিত ব্যয় ও অনুমোদন, বিভিন্ন কমিটি গঠন প্রণালী, দরপত্রের সাথে সংযুক্ত প্রয়োজনীয় নথি, দরপত্র প্রক্রিয়াকরণ ও অনুমোদন, দরপত্র বা প্রস্তাবের বৈধতার মেয়াদ নির্ধারণ, নিরাপত্তা জামানত এবং রিকোয়েস্ট ফর কোটেশন (আরএফকিউ)-এর মাধ্যমে পণ্য, কার্য ও সেবা ক্রয় সংক্রান্ত পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এর আগে উন্নয়ন ও পূর্ত দপ্তরের উপ-পরিচালক ড. মো: আব্দুর রউফ পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬ এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮ এর বিষয়ে অংশগ্রহণকারীদের প্রাথমিক ধারণা দেন।

 

 

এই বিভাগের আরও খবর

  ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনকে বিশেষ সুবিধা দিতেই, এ জালিয়াতি: সাদাদল

  ভিকারুননিসায় ফওজিয়ার নিয়োগ কোন ক্ষমতাবলে: হাইকোর্ট

  জাবিতে কোটি টাকা ভাগাভাগি

  যবিপ্রবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

  ঢাবি সিনেট থেকেও অব্যাহতি শোভনের

  ভিকারুননিসায় ফওজিয়ার নিয়োগে হাইকোর্টের নিষেধাজ্ঞা, কাল রায়

  কমিশন বাণিজ্য: জাবি উপাচার্যের বিরুদ্ধে শিক্ষামন্ত্রণালয়ে অভিযোগ

  ভিকারুননিসায় নতুন অধ্যক্ষ ফওজিয়া রেজওয়ান

  ‘জাবি ছাত্রলীগকে টাকা দেয়ার অভিযোগটি শোভন-রাব্বানীর বানানো গল্প’

  ‘চাঁদার জন্য বান্ধবীকে দিয়ে ফোন করাতো রাব্বানী’- জাবি উপাচার্য

  পেছাল মেডিকেল ও ডেন্টালে ভর্তি পরীক্ষা

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?