রবিবার, ১৬ আগস্ট ,২০২০

Bangla Version
  
SHARE

বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০১৯, ০১:২৬:৪১

সব বদলায়: ‘ইডেন মহিলা কলেজের’ ওয়েবসাইট বদলায় না

সব বদলায়: ‘ইডেন মহিলা কলেজের’ ওয়েবসাইট বদলায় না

ঢাকা : ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়া প্রত্যয়ে এগিয়ে চলছে দেশ। পরিবর্তন আসছে জীবন ধারায়। প্রযুক্তির কল্যাণে বদলেছে কাজের ধরণ। কিন্তু এতো কিছুর পরেও বদলায়নি ‘ইডেন মহিলা কলেজের’ ওয়েবসাইটের দৃশ্য।

বর্তমান সময়ে অধিকাংশ প্রতিষ্ঠানের সকল তথ্য নিজ নিজ প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেওয়া হয়। আর এ লক্ষ্যে ২০১৭ সালের ২৫ অক্টোবর (বুধবার) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাবির অধিভুক্ত সাত কলেজের (ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি বাঙলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ এবং সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ) জন্য আলাদা ওয়েবসাইট উদ্বোধন করেন।

সে সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার এবং সাত কলেজের অধ্যক্ষরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাত কলেজ ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম।

কিন্তু ওয়েবসাইট উদ্বোধনের পর আজ প্রায় দুই বছর অতিবাহিত হলেও ‘ইডেন মহিলা কলেজের’ ওয়েবসাইটে তেমন কোন আপডেট বা কলেজ সংশ্লিষ্ট কোন ধরনের তথ্য পাওয়া যায় না।

কলেজটির ওয়েবসাইটে ‘www.emc.edu.bd’ ঘুরে পাওয়া যায়নি উল্লেখযোগ্য কোন নোটিশ। এ নিয়ে বিভিন্ন সময় অভিযোগ করেছেন ইডেন কলেজের ছাত্রীরা। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। যেনো ‘যেই লাউ, সেই কদু’!

ওয়েবসাইট উদ্বোধনের এতোদিন পরেও কেনো ছাত্রীরা তাদের প্রয়োজনীয় যাবতীয় তথ্য ওয়েবসাইটটে পান না বা ওয়েবসাইট কেনো আপডেট দেয়া হচ্ছে না এ বিষয়ে জানতে চাইলে ইডেন কলেজের অধ্যক্ষ শামসুন নাহার বাংলাদেশ জার্নালকে বলেন, আমি ওয়েবসাইটের বিষয়টি জানিনা। যারা দায়িত্বে আছেন তাদের সাথে কথা বলে বিষয়টা দেখছি।

প্রসঙ্গত, এ বিষয়ে সরকারি ইডেন কলেজের ছাত্রীরা নানান অভিযোগ করে আসছে অনেকদিন ধরেই কিন্তু বার বার বলা সত্ত্বেও উল্লেখযোগ্য কোন ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ।

রিনা নামের এক ছাত্রী অভিযোগ করে বলেন, ‘ঢাবির অধিভুক্ত অন্যান্য কলেজগুলোতে নিয়মিত বিভিন্ন প্রোগ্রামসহ বিভিন্ন নোটিশ দেয় কিন্তু আমাদের কলেজের ওয়েবসাইটে কিছু পাওয়া যায় না। কোনো তথ্যের দরকার হলে আমাদের কলেজে গিয়ে তারপর খোঁজ নিতে হয়।’

নাম প্রকাশ না করার শর্তে আরেক ছাত্রী বলেন, ‘একদিন কলেজে এসে শুনি আজ নাকি বন্ধ। কিসের যেন বন্ধ ছিল ওইদিন সেটা এখন ঠিক মনে নেই কিন্তু ওয়েবসাইটে কোন তথ্যই পেলাম না। এরকম নানান সময়ে নানান সমস্যা হয়। আমাদের ওয়েবসাইট করে কোন লাভই হয়নি ছাত্রীদের।’

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?