বৃহস্পতিবার, ২১ নভেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯, ১১:২৬:০০

২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে বুধবার

২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে বুধবার

ঢাকা: দেশের ২ হাজার ৭৩০ টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার ঘোষণা দেয়া হবে আগামীকাল বুধবার। ওইদিন দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘোষণা দেবেন। তাঁর ঘোষণার পর বিকেলেই শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পরিপত্র জারি করা হবে।

মঙ্গলবার (২২ অক্টোবর) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বিদ্যমান এমপিও নীতিমালায় যোগ্য বিবেচিত একটি শিক্ষাপ্রতিষ্ঠানকেও বাদ দেয়া হয়নি। এক্ষেত্রে কোনও রাজনৈতিক বিবেচনা কিংবা তদবির নয়- শতভাগ নীতিমালা অনুসরণ করেই নিয়মতান্ত্রিক পদ্ধতিতে এসব এমপিও দেয়া হচ্ছে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার সারা দেশে মোট ২ হাজার ৭৩০ টি স্কুল ও কলেজ এই এমপিওভুক্তির তালিকায় স্থান পেয়েছে। এছাড়া রয়েছে ৫৫৭ টি মাদরাসা, ১৭৭ টি ভোকেশনাল প্রতিষ্ঠান, ৬২ টি কৃষি প্রতিষ্ঠান, ২৮৩ টি এইচএসসি বিএম (বিজনেস ম্যানেজমেন্ট) প্রতিষ্ঠান।

এবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে ১ হাজার ৬৫১ টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে। যেখানে ৬৮০ টি নতুন শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এছাড়া স্তর পরিবর্তন হয়েছে এমন শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৯৭১ টি।

নতুন এমপিও পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে নিম্ন মাধ্যমিক ৪৩৯টি, মাধ্যমিক ১৪৬ টি, স্কুল অ্যান্ড কলেজ ২ টি, ও কলেজ ৯৩ টি।

এমপিওভুক্ত হওয়া বেসরকারি সব নতুন শিক্ষাপ্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে আগামী তিন বছরের জন্য অস্থায়ীভাবে নির্দিষ্ট শর্ত পূরণ করতে হবে। তাতে ব্যর্থ হলে পরবর্তীতে ওইসব শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি স্থগিত করা হবে।

 

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?