সোমবার, ২৫ মে ,২০২০

Bangla Version
  
SHARE

শনিবার, ০২ নভেম্বর, ২০১৯, ০১:২৮:১৪

এবার প্রশ্নফাঁস হয়নি, আর হবেও না: শিক্ষামন্ত্রী

এবার প্রশ্নফাঁস হয়নি, আর হবেও না: শিক্ষামন্ত্রী

ঢাকা: এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেনি, আগামী দিনেও আর ঘটবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

শনিবার (২ নভেম্বর) রাজধানীর অদূরে কেরানীগঞ্জ উপজেলার জিনজিরা পি এম পাইলট উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনে এসে মন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, ‘বিগত সময়ে আমরা দেখেছি, একটি চক্র সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়িয়ে প্রতারণা করেছে। এমনকি প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়িয়ে সাধারণ মানুষকে হয়রানি করেছে, অনেকের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছে।’

এবার থেকে প্রশ্নপত্র ফাঁসে গোয়েন্দা সংস্থা যথেষ্ট সতর্ক রয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, ‘এবার পরীক্ষা শুরুর আগে থেকেই আমরা কেন্দ্র পরিদর্শন করেছি। কারণ, পরীক্ষার সময় হলে প্রবেশ করলে পরীক্ষার্থীদের অসুবিধা হয়।’

২ নভেম্বর থেকে শুরু হওয়া জেএসসি পরীক্ষা আগামী ১১ নভেম্বর ও ১৩ নভেম্বর শেষ হবে জেডিসি পরীক্ষা।

এবছর জেএসসি ও জেডিসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন। ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ছাত্রের থেকে ২ লাখ ১৮ হাজার ২৯২ জন বেশি।

এদিকে এবার মোট পরীক্ষা কেন্দ্রে সংখ্যা ২ হাজার ৯৮২টি। ২৯ হাজার ২৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবার পরীক্ষায় অংশ নিচ্ছে। এছাড়াও দেশের বাইরে ৯টি কেকেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবছর শিক্ষার্থীদের ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হচ্ছে।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?