রবিবার, ২৬ জানুয়ারী ,২০২০

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৮ নভেম্বর, ২০১৯, ১১:৫৭:২৫

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত

ঢাকা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। শুক্রবার রাতে এ স্থগিতাদেশ দেয় জাতীয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে স্থগিত আদেশ কত দিনের রাত পৌনে ১১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা যায়নি।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর কারণে সারা দেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এছাড়া মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে সব কার্যক্রম বন্ধ করা হয়েছে।

শুক্রবার রাতে বিআইডব্লিউটিএ এ ঘোষণা দেয়। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এটি বলবৎ থাকবে বলেও নির্দেশনা দেয়া হয়।

এর আগে সন্ধ্যায় আবহাওয়া অধিদফতর ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত এবং চট্টগ্রাম বন্দরে ৬ নম্বর বিপদ সংকেত জারি করেছে।

সুদূর প্রশান্ত মহাসাগরে সৃষ্ট উষ্ণমণ্ডলীয় ঝড় গত অক্টোবরের শেষে ভিয়েতনাম হয়ে স্থলভাগে উঠে আসে। সেই ঘূর্ণিবায়ুর অবশিষ্টাংশই ইন্দোনেশিয়া পেরিয়ে ভারত মহাসাগরে এসে আবার নিম্নচাপের রূপ নেয়।

বারবার দিক বদলে নিম্নচাপটি আবার শক্তিশালী হয়ে ওঠে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে এসে বুধবার রাতে তা ঘূর্ণিঝড়ের রূপ নেয়। তখন এর নাম দেয়া হয় ‘বুলবুল’।

আবহাওয়া অধিদফতর সূত্র বলছে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ক্রমেই শক্তি সঞ্চার করে ভয়াবহ আকার ধারণ করছে। শুরুর দিকে ঘূর্ণিঝড়ের বাতাসের গতি ছিল ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার। শুক্রবার দুপুর থেকে এটির শক্তি ক্রমেই বাড়তে থাকে। ‘বুলবুল’ ইতিমধ্যে দ্বিতীয় ক্যাটাগরির ঘূর্ণিঝড়ে উন্নীত হয়েছে। এটি এখন আঘাত হানলে ১৩০ কিলোমিটার বেগে বাতাস বইবে। যে বাতাসে ঘরবাড়ি উড়িয়ে নিয়ে যেতে পারে।

তবে রোববার ফের শক্তি কমে প্রবল ঘূর্ণিঝড়ের (ভেরি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম) রূপ পেতে পারে বুলবুল। তারপর ধীরে ধীরে আরও শক্তি হারিয়ে ১১ নভেম্বর ফের ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

এই বিভাগের আরও খবর

  পটুয়াখালী বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং: ১৫ শিক্ষার্থী বহিষ্কার

  সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত ইউজিসি’র

  শিবির সন্দেহে ঢাবিতে নির্যাতন: প্রতিবাদে বিক্ষোভ

  চবিতে সংঘর্ষের পর ২০ নেতা-কর্মী আটক

  ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে রক্তাক্ত ইবি, সাধারণ সম্পাদসহ আহত ৩০

  আবরার হত্যা: অভিযোগ গঠন শুনানি ৩০ জানুয়ারি

  আরও ১৪ জেলার শিক্ষক নিয়োগ স্থগিত করলো হাইকোর্ট

  অনশন ভাঙলেন আন্দোলনরত শিক্ষার্থীরা

  এসএসসি ও সমমানে পরীক্ষা ১ ফেব্রুয়ারির পবিরর্তে ৩ ফেব্রুয়ারি শুরু

  সিটি নির্বাচন পেছানোর দাবিতে শীত উপেক্ষা করে শিক্ষার্থীদের অনশন

  ২৫ জানুয়ারি থেকে দেশের সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণা

আজকের প্রশ্ন

ঢাকার সিটি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট হলে জনগণের রায় প্রতিফলিত হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আপনিও কি তাই মনে করেন?