সোমবার, ০৬ জুলাই ,২০২০

Bangla Version
  
SHARE

শুক্রবার, ২৯ মে, ২০২০, ০৯:১৯:৩৪

বাড়ি বাড়ি প্রশ্নপত্র পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার পরিকল্পনা

বাড়ি বাড়ি প্রশ্নপত্র পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার পরিকল্পনা

ঢাকা: দেশে করোনা পরিস্থিতি আরও অবনতির দিকে যাচ্ছে। এই অবস্থাতেও খুলে দেয়া হয়েছে অফিস-আদালত। তবে খুলে দেয়া হয়নি কোনও শিক্ষা প্রতিষ্ঠান।

ফলে শিক্ষা কার্যক্রম নিয়ে নতুন করে পরিকল্পনা করছে সরকার। সেই পদক্ষেপ হিসেবে প্রাথমিকের শিক্ষার্থীদের বাড়ি বাড়ি প্রশ্নপত্র পাঠিয়ে তাদের অভিভাবকের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করার পরিকল্পনা করেছে সরকার। শিক্ষকরা এই ব্যবস্থা করবেন এবং পরে সেই উত্তরপত্র মূল্যায়ন করবেন।

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রাথমিকের শিক্ষার্থীদের পাঠদানের সঙ্গে আরও সম্পৃক্ত রাখতে এমন পদক্ষেপ নেয়ার পরিকল্পনা করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

তবে  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে রাজধানী, বিভাগীয় শহর এবং জেলা সদরের বিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষেত্রে এই পদ্ধতি বাধ্যতামূলক করা হবে না।

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক শিক্ষাসূচি অনুযায়ী, এপ্রিলের মধ্যে প্রথম সাময়িক, আগস্টের মধ্যে দ্বিতীয় সাময়িক এবং ডিসেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। আর নভেম্বরের মধ্যে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা হওয়ার কথা রয়েছে। কিন্তু করোনার মহামারী পরিস্থিতির কারণে প্রথম সাময়িক পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

এ অবস্থায় প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন গণমাধ্যমকে বলেন, শিক্ষার্থীরা বাড়িতেই থাকবে। সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক প্রশ্ন তৈরি করে শিক্ষার্থীদের মায়েদের কাছে পাঠাবেন। ওই প্রশ্নে শিক্ষার্থীরা পরীক্ষা দেয়ার পর তাদের মায়েরা উত্তরপত্র শিক্ষকের কাছে পাঠাবেন। যদি কেউ পাঠাতে না পারেন- তাহলে উত্তরপত্রগুলো শিক্ষকের কাছে পৌঁছানোর ব্যবস্থা করা হবে। এ জন্য কিছু স্বেচ্ছাসেবক রাখা হবে।

করোনার মধ্যেও প্রাথমিকের শিক্ষকদের বাড়ি বিদ্যালয়ের আশপাশে হওয়ায় এ পদ্ধতি বাস্তবায়ন সম্ভব বলে মনে করেন সচিব। তবে তিনি বলেন, মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের চিঠি দেয়া হবে। যেসব জায়গায় এ পদ্ধতির বাস্তবায়ন করা সম্ভব, কেবল সেসব জায়গায়ই করা হবে। এটা বাধ্যতামূলক করা হবে না।

 

এই বিভাগের আরও খবর

  বিতর্কিত উপায়ে প্রাথমিকের ১৫০ কোটি টাকার বই কেনা স্থগিত, কমিটি গঠন

  করোনায় প্রাণ হারিয়েছেন প্রাথমিকের ৮ শিক্ষক-কর্মকর্তা, আক্রান্ত ৪১৮

  'মাধ্যমিকে সাইন্স, আর্টস, কমার্স নামে কোনো বিভাজন থাকবে না'

  ‘পলিটেকনিকে কমছে ভর্তির যোগ্যতা, থাকছে না বয়সসীমা’

  ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ: নিয়োগ পাচ্ছেন ২২০৪ জন ক্যাডার

  করোনা পরিস্থিতি অনুকূলে আসার ১৫ দিন পরেই এইচএসসি পরীক্ষা

  জুলাই থেকে পুরোপুরি অনলাইন ক্লাসে যাচ্ছে ঢাবি

  প্রাথমিক শিক্ষায় আসছে বিশাল পরিবর্তন

  ঢাকায় নতুন আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

  বুয়েটের নতুন উপাচার্য সত্য প্রসাদ মজুমদার

  করোনার মধ্যে নন-ক্যাডারে বড় নিয়োগ বিজ্ঞপ্তি পিএসসির

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?