রবিবার, ১৭ ফেব্রুয়ারী ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ২৮ জানুয়ারী, ২০১৯, ১২:২৫:৫৮

ঘোড়া নির্বাচিত হলো অস্ট্রেলিয়ার সেরা ব্যক্তিত্ব!

ঘোড়া নির্বাচিত হলো অস্ট্রেলিয়ার সেরা ব্যক্তিত্ব!

রকমারি ডেস্ক: অস্ট্রেলিয়ার ক্রীড়া, সংস্কৃতি, রাজনীতি, এবং গবেষণাক্ষেত্রে সফলদের প্রতি বছর ২৬ জানুয়ারি দেয়া হয় ‘অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার’ পুরস্কার। আর এবার এ পুরস্কার দেয়া হয়েছে একটি ঘোড়াকে!

শুনতে অবাক মনে হলেও ঘোড়াকে বর্ষসেরা ব্যক্তিত্বের পুরস্কার দিয়েছে পুরস্কার কর্তৃপক্ষ দ্য টেলিগ্রাফ। তাদের দাবি, এই পুরস্কার জেতার মতো এই ঘোড়াটির থেকে যোগ্য ব্যক্তি আর কেউ নেই। তারা বলছেন, অস্ট্রেলিয়ার সেরা ব্যক্তির পুরস্কার জেতার জন্য অনেকগুলো শর্ত পালন করতে হয়। যার প্রথম এবং প্রাথমিক শর্ত হল নিজের ক্ষেত্রে সেরার সেরা খেতাব জেতা। এ বছর কোনও অস্ট্রেলিয়ানই নাকি তেমন সাফল্য পাননি। তাছাড়া এই ঘোড়াটির এ বছরের সাফল্য ছিল নজরকাড়া। ঘোড়াটি গোটা বছরে প্রায় ডজনখানেক সেরা রেসে জয়ী হয়েছে। এবং খুব শীঘ্রই সে অবসর নিচ্ছে। তাই তাকেই পুরস্কৃত করা হল। তাছাড়া শুধু পুরস্কার জেতাই নয়, ঘোড়াটির ‘স্পোর্টসম্যান স্পিরিট’ও বজায় রেখে খেলেছে, খেলোয়াড়ি মানসিকতারও পরিচয় দিয়েছে।  

এবারের পুরস্কারের সম্ভাব্য তালিকায় ছিলেন ৮ জন সেরা অস্ট্রেলিয়ান। তাদের মধ্যে গুহায় আটকে পড়া থাইল্যান্ডের ১২ টি শিশুকে যে দলটি উদ্ধার করেছিল, সেই দলের এক সদস্যও ছিলেন। কিন্তু তাকেও পুরস্কার দেয়া হয়নি।

এর আগে যারা এই পুরস্কার পেয়েছেন তাদের মধ্যে কয়েকজন নোবেল বিজয়ীও রয়েছেন। তাই, এবারে একটি ঘোড়াকে পুরস্কার দেয়ায় অনেক অস্ট্রেলিয়ানই অসন্তুষ্ট। তারা বলছেন, একটি ঘোড়াকে এই পুরস্কার দিয়ে আসলে পুরস্কারটির মর্যাদাকেই প্রশ্নবিদ্ধ করা হয়েছে, এর আগে যারা পুরস্কার  পেয়েছেন তাদেরও অসম্মান করা হয়েছে।

 

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?