বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী ,২০২০

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৫ মার্চ, ২০১৯, ১২:০১:৩০

ভারতকে দেয়া জিএসপি সুবিধা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র

ভারতকে দেয়া জিএসপি সুবিধা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র

ঢাকা: ভারত গোটা পৃথিবীতে এই জিএসপি প্রোগ্রাম থেকে সবচেয়ে বেশি উপকৃত দেশগুলোর মধ্যে একটি। আর সেই সুবিধা প্রত্যাহার করা অবশ্যই দিল্লির কাছে একটি বড় ধাক্কা।

ভারতকে দেয়া বাণিজ্যিক সুবিধা জিএসপি প্রত্যাহার করে নিচ্ছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এখন যুক্তরাষ্ট্রে কোনো রকম শুল্ক ছাড়াই ভারতের ৫.৬ বিলিয়ন ডলারের সামগ্রী প্রবেশ করতে পারে। সেই  সুবিধা প্রত্যাহার করে নিতে চলেছে ট্রাম্প প্রশাসন।

এই সিদ্ধান্ত ঘোষণা করে মার্কিন কংগ্রেসকে লেখা চিঠিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, “ভারত এতদিন জেনারালাইজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি)-এর মধ্যে ছিল। এখন সেটি প্রত্যাহার করে নেয়া হচ্ছে।” খবর এনডিটিভি।

কেন এমন কাজ  করছেন তার ব্যাখাও দিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, “ভারত সরকার এবং জাতিসংঘের বিভিন্ন বিষয়কে পর্যবেক্ষণ করার পর আমি এই সিদ্ধান্ত নিয়েছি। আমি বুঝতে পেরেছি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এ ধরনের সুবিধা দেবে না।”                                

ভারত গোটা পৃথিবীতে এই জিএসপি প্রোগ্রাম থেকে সবচেয়ে বেশি উপকৃত দেশগুলোর মধ্যে একটি। আর সেই সুবিধা প্রত্যাহার করা অবশ্যই দিল্লির কাছে একটি বড় ধাক্কা। ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ভারতের বিরুদ্ধে এতবড় পদক্ষেপ আগে হয়নি।

পদক্ষেপ নেয়ার ভাবনা প্রকাশ করলেও ট্রাম্প জানিয়েছেন, ভারত যুক্তরাষ্ট্রকে একই রকম সুযোগ- সুবিধা দেবে কিনা তা  খতিয়ে দেখার কাজ চলবে।

ভারত এবং পাকিস্তানের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার আবহে যুক্তরাষ্ট্রকে পাশে পেয়েছিল দিল্লি। সেই রেশ কাটতে না কাটতেই বাণিজ্যিক দিক থেকে ভারতকে দেয়া বিশেষ সুবিধা প্রত্যাহার করে নিল হোয়াইট হাউজ। এই অবস্থায় উদ্ভুত পরিস্থিতি সামাল দিতে ভারত কী করে সেটাই গুরুত্বপূর্ণ।

এই বিভাগের আরও খবর

  কী আছে ইন্দো-মার্কিন প্রতিরক্ষা চুক্তিতে?

  ৫ বছর মেয়াদী ফ্যামিলি ভিসা দেবে কাতার

  অমিত শাহ কাশ্মিরের রাস্তায় হাঁটলে সেলাম করবেন মেহবুবাকন্যা ইলতিজা

  বয়স ৫৫ পার হলেই স্বেচ্ছামৃত্যু চান এই দেশের নাগরিকরা!

  মুসলিম ছেলেকে বিয়ে, মেয়েকে বিল গেটসের অভিনন্দন

  ২ হাজার লোকের কাছে ৪৬০ কোটি মানুষের সম্পদ

  ক্লিনটনের কেলেঙ্কারি ফাঁস করা আইনজীবী ট্রাম্পের পাশে

  ৫ হাজার ক্ষেপণাস্ত্র প্রস্তুত রেখেছিল ইরান!

  ইরানের হামলায় আহত মার্কিন সেনারা ইসরাইলে চিকিৎসা নিচ্ছে!

  নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন যে নারীরা

  নাগরিকত্ব আইনের প্রতিলিপি ছিঁড়ে স্বর্ণপদক নিলেন যাদবপুরের শিক্ষার্থী

আজকের প্রশ্ন

ঢাকার সিটি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট হলে জনগণের রায় প্রতিফলিত হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আপনিও কি তাই মনে করেন?