শুক্রবার, ১৪ আগস্ট ,২০২০

Bangla Version
  
SHARE

সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯, ০৫:২১:১৯

রাজাকারের তালিকায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলি!

রাজাকারের তালিকায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলি!

ঢাকা: ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করেছে সরকার। তালিকা প্রকাশের পরই নানা বিতর্ক ছড়াচ্ছে। এই তালিকায় রাজাকার হিসেবে উঠে এসেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কৌঁসুলি গোলাম আরিফ টিপুর নাম।

রাজশাহী বিভাগে স্বাধীনতাবিরোধীদের এক থেকে ১৫৪টি যে তালিকা প্রকাশ করা হয়েছে। ৮৯ নম্বর তালিকায় (ক্রমিক নম্বর ৬০৬) নাম রয়েছে গোলাম আরিফ টিপুর।

এছাড়াও এই তালিকায় নাম রয়েছে অ্যাডভোকেট আব্দুস সালামের একজন মুক্তিযুদ্ধের সংগঠকেরও। যারা পরিবারের ৫ জন সদস্য স্বাধীনতা যুদ্ধে নিহত হয়েছেন। আর তিনি পালিয়ে গিয়েছিলেন ভারতে।

নাম এসেছে তৎকালীন মুক্তিযুদ্ধের সংগঠক অ্যাডভোকেট মহসিন আলীরও। ৮৯ নম্বর তালিকায় থাকা পাঁচজনের মধ্যে অপর দুজন হলেন তৎকালীন জেলা প্রশাসক আব্দুর রউফ ও পুলিশ কর্মকর্তা এস এস আবু তালেব।

বিষয়টিকে অত্যান্ত লজ্জাজনক অ্যাখ্যা দিয়ে ক্ষোপ প্রকাশ করেছেন অ্যাডভোকেট আব্দুস সালামের পরিবারের সদস্য আরিফুল হক কুমার। তিনি বলেন, ‘এই তালিকায় কেন আসবে এসব ব্যক্তির নাম। যারা মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন, আবার যিনি যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর—তার নাম কেন আসবে। হয়তো রাজাকাররা এই তালিকা তৈরিতে কাজ করেছেন।’

রাজশাহীর মুক্তিযুদ্ধের গবেষক ওয়ালিউর রহমান বাবু বলেন, ‘যারা মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন তাদের নামও যদি তালিকায় থাকে, সেটিও হবে চরম লজ্জাজনক। কেন তাঁদের নাম এ তালিকায় উঠে এলো, কোন প্রসঙ্গে এলে তা বিস্তারিত উল্লেখ নাই।’

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?