শনিবার, ১৮ জানুয়ারী ,২০২০

Bangla Version
  
SHARE

বুধবার, ২৫ ডিসেম্বর, ২০১৯, ০৯:৩৮:৩৯

নাগরিকত্ব আইনের প্রতিলিপি ছিঁড়ে স্বর্ণপদক নিলেন যাদবপুরের শিক্ষার্থী

নাগরিকত্ব আইনের প্রতিলিপি ছিঁড়ে স্বর্ণপদক নিলেন যাদবপুরের শিক্ষার্থী

নিউজ ডেস্ক: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে মঞ্চে দাঁড়িয়ে আইনটির প্রতিলিপি ছিঁড়তে ছিঁড়তে দেবস্মিতা চৌধুরী বলতে থাকেন, ‘হাম কাগাজ নেহি দিখায়েঙ্গে।’ এরপর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তরে প্রথম স্থান অর্জনকারী এই ছাত্রী বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য প্রদীপকুমার ঘোষের কাছ থেকে স্বর্ণপদক গ্রহণ করেন।
পদক নেয়ার পরে ক্যাম্পাসে দাঁড়িয়েই দেবস্মিতা বললেন, ‘দেশ জুড়ে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলছে। আমার মনে হয়েছিলো, স্বর্ণপদক নেয়ার জন্য মঞ্চে ওঠার সুযোগটা প্রতিবাদ জানানোর কাজে লাগানো উচিত।’ দেবস্মিতার বাবা এবং বড় বোন দর্শক আসনেই ছিলেন। দেবস্মিতা জানান, তার প্রতিবাদে ওরাও খুশি।
এদিন অবশ্য আগে থেকেই প্রতিবাদের আবহাওয়া ছিলো বিশ্ববিদ্যালয় জুড়ে। অনেক শীক্ষার্থীই এ দিন ‘নো এনআরসি, নো সিএএ’ লেখা ব্যাজ পরে ডিগ্রি নিয়েছেন।
অনেকেই স্পষ্ট জানিয়েছেন, রাজ্যপাল এলে তার হাত থেকে ডিগ্রি নিতেন না। এছাড়াও সমাবর্তন স্থানে বিভিন্ন প্ল্যেকার্ডে লিখআ ছিলো ‘নো এনআরসি, নো সিএএ’, অন্যটিতে লেখা ‘গো ব্যাক ধনখড়’।
২০১৪ সালেও ‘হোক কলরব’ আন্দোলন চলাকালীনও সমাবর্তন মঞ্চে ডিগ্রি নিতে অস্বীকার করেছিলেন কৃতী ছাত্রী গীতশ্রী সরকার। এ দিন দেবস্মিতার প্রতিবাদ প্রসঙ্গে গীতশ্রী বলেন, ‘‘দেবস্মিতা যাদবপুরের ঐতিহ্য মেনেই প্রতিবাদ জানিয়েছে। ও একা নয়, পড়ুয়ারা যে যে-ভাবে পেরেছে, ক্যাম্পাস জুড়ে প্রতিবাদ জানিয়েছে।’’

এই বিভাগের আরও খবর

  ক্লিনটনের কেলেঙ্কারি ফাঁস করা আইনজীবী ট্রাম্পের পাশে

  ৫ হাজার ক্ষেপণাস্ত্র প্রস্তুত রেখেছিল ইরান!

  ইরানের হামলায় আহত মার্কিন সেনারা ইসরাইলে চিকিৎসা নিচ্ছে!

  নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন যে নারীরা

  নাগরিকত্ব আইনের প্রতিলিপি ছিঁড়ে স্বর্ণপদক নিলেন যাদবপুরের শিক্ষার্থী

  রাজাকারের তালিকায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলি!

  নাগরিকত্ব আইনের সংশোধনী নিয়ে সুপ্রিম কোর্টে মামলা করা কে এই মহুয়া

  ১০ মাস বিদ্যালয়ে না গিয়ে বেতন তুললেন এমপির দ্বিতীয় স্ত্রী

  মাদরাসার সুপার হলেন এক হিন্দু নেতা

  যে কারণে ৩০ বছর ধরে নববধূর সাজে স্বামী!

  ক্যাসিনো খেলছেন পাপন! তোলপাড় ফেসবুক (ভিডিও)

আজকের প্রশ্ন

ঢাকার সিটি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট হলে জনগণের রায় প্রতিফলিত হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আপনিও কি তাই মনে করেন?