রবিবার, ২৯ মার্চ ,২০২০

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২০, ১১:১৯:২০

কী আছে ইন্দো-মার্কিন প্রতিরক্ষা চুক্তিতে?

কী আছে ইন্দো-মার্কিন প্রতিরক্ষা চুক্তিতে?

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে প্রতিরক্ষা চুক্তির বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ মঙ্গলবার এই চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র এক প্রতিবেদনে বলা হয়, প্রতিরক্ষা চুক্তি অনুযায়ী তিন বিলিয়ন ডলার মূল্যের অত্যাধুনিক মার্কিন যুদ্ধাস্ত্র ক্রয় করবে ভারত। এর মধ্যে প্রায় ২.৬ বিলিয়ন ডলার দিয়ে যুক্তরাষ্ট্রের তৈরি ২৪টি এমএইচ-৬০ রোমিও সি-হক হেলিকপ্টার ক্রয় করা হবে। এ ছাড়াও ৮০ কোটি ডলার মূল্যের ছয়টি এএইচ-৬৪ই অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার ক্রয় করা হবে।

দুই দেশের প্রতিনিধিদের মধ্যে বাণিজ্য ও প্রতিরক্ষা বিষয়ে বৈঠকের পর বিকেলে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক বিবৃতিতে জানান, যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে বন্ধন কেবল সরকারের সঙ্গে সরকারের নয়। এটা মানুষ-কেন্দ্রিক ও মানুষের সঙ্গে মানুষের।

রাজনৈতিক বিশ্লেষকদের দাবি, ভারতের প্রতিবেশী দেশ চীন এবং পাকিস্তানের সঙ্গে প্রতিরক্ষা পাল্লা দিয়ে চুক্তি করছে ভারত। এ ছাড়া চীনের ‘মাল্টি-রোল’ জেড-২০ হেলিকপ্টারকে টেক্কা দিতেই মার্কিন হেলিকপ্টার ক্রয় করছে ভারত।

উল্লেখ্য, দুই দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল সোমবার ভারত এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঐতিহাসিক এই সফরে তার সঙ্গী হয়েছেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাংকা ট্রাম্প এবং জামাতা জেরিড কুশনারসহ ১২ সদস্যের একটি প্রতিনিধি দল।

 

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?