বুধবার, ২১ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ২০ নভেম্বর, ২০১৭, ০৯:৩৮:৩৯

কাতালুনিয়া পরিস্থিতি একধরণের দুর্যোগ: ইইউ

কাতালুনিয়া পরিস্থিতি একধরণের দুর্যোগ: ইইউ

আন্তর্জাতিক ডেস্ক : রবিবার প্রকাশিত এক বক্তব্যে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট বলেছেন, কাতালুনিয়ার স্বাধীনতাকামীদের দাবি একধরণের ‘দুর্যোগ’ ছাড়া আর কিছুই নয়। ইউরোপিয়ান ইউনিয়ন স্পেনের সার্বভৌমত্ব রক্ষায় কাজ করবে।

 

গত ২৭ অক্টোবর স্বাধীনতা ঘোষণা করলে বিগত চল্লিশ বছরের মধ্যে সবচেয়ে বাজে জাতীয় সমস্যার সম্মুখীন হয় স্পেন। ওই ঘোষণার প্রেক্ষিতে কাতালুনিয়া সরকারকে বরখাস্ত করেন দেশটির প্রধানমন্ত্রী মারিয়ানো র‍্যাজয়। কাতালান পার্লামেন্টকে ভেঙে দিয়ে ২১ ডিসেম্বর পরবর্তী প্রাদেশিক নির্বাচনের ঘোষণা দেন তিনি।

 

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জিন-ক্লদে জাঙ্কার স্প্যানিশ পত্রিকা এল পাইস কে বলেন, ‘কাতালুনিয়া একটি গুরুত্বপূর্ণ ইস্যু। সেখানে উদ্ভুত পরিস্থিতিতে আমি সন্তুষ্ট নই। বিভিন্ন দিক বিবেচনায় এটি একটি দুর্যোগ। এই ঘটনা রাজনৈতিক পরিস্থিতিকে অস্বাভাবিক করে তুলেছে। এর ফলে স্পেনে এবং কাতালুনিয়ার সমাজে ভাঙন ধরেছে, বন্ধু এবং পরিবারের মধ্যে সমস্যার সৃষ্টি হয়েছে। যা দুঃখজনক।’

 

সাবেক কাতালান প্রেসিডেন্ট চার্লস পুজদেমনকে একটি বার্তা পাঠিয়েছেন জাঙ্কার। সেখানে বলা হয়, ‘স্প্যানিশ প্রধানমন্ত্রীর প্রতি ইউরোপের ব্যাপক সমর্থন মোটেই হেলাফেলা করা উচিত নয় কাতালান স্বাধীনতাকামীদের।’

 

সূত্র: হিন্দুস্তান টাইমস

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?