মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১৪ জানুয়ারী, ২০১৮, ০১:৫৯:০২

বিশ্বের ৮৩টি দেশের বিশেষ শিশু খাদ্যে বিষ

বিশ্বের ৮৩টি দেশের বিশেষ শিশু খাদ্যে বিষ

ফ্রান্সের শিশু খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ল্যাক্টালিস গ্রুপ’এর দুধে ক্ষতিকর সালমোনেলা ব্যাকটেরিয়ার অস্তিত্ব মেলায় তা বাজার থেকে প্রত্যাহার করা হচ্ছে। প্রতিষ্ঠানটির উৎপাদিত দূষিত বেবি মিল্ক বিশ্বের অন্তত ৮৩টি দেশে রয়েছে। ফলে সেসব দেশের বাজার থেকেও শিশু দুধের পণ্যটি উঠিয়ে নেয়া হচ্ছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

এএফপি’র খবরে বলা হয়েছে, ল্যাক্টালিসের দুধ খাওয়ার পর স্পেনের এক শিশু অসুস্থ হয়ে পড়ে। এরপর চিকিৎসকেরা পরীক্ষা করে জানতে পারেন, দুধে ক্ষতিকর সালমোনেলা থাকায় শিশুটি সংক্রমিত হয়েছে। গ্রিসেও একই ধরনের ঘটনার খবর পাওয়া যায়।

শিশু খাদ্যে ক্ষতিকর ব্যাকটেরিয়ার উপস্থিতির কথা প্রতিষ্ঠানটির খোদ সিইও স্বীকার করেছেন। প্রতিবেদনে বলা হয়েছে, ল্যাক্টালিসের তৈরি ফর্মুলা দুধ পান করে ফ্রান্সেই প্রায় ৩৫ শিশু অসুস্থ হয়ে পড়ে। এসব শিশুদের মধ্যে ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়ার সব লক্ষ্মণ মিলেছে। ফলে এই পণ্য বাজারে থাকা বিপদজনক বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, সালমোনেলা যুক্ত দুধ পান করলে শিশুদের মধ্যে পেট খারাপ, পেট ব্যথা, বমিসহ নানা উপসর্গ দেখা দেয়। চিকিৎসকদের মতে, বাচ্চাদের জন্য এই দুধ প্রাণনাশের কারণও হতে পারে।

ল্যাকটাসিল গ্রুপের শিশু খাদ্যের পণ্যটি পুরো বিশ্বেই বেশ জনপ্রিয়। দুগ্ধজাত পণ্য হিসেবে এটি বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হয়ে থাকে। প্রতিবেদনে বলা হয়, বছরে ২১শ’ কোটি মার্কিন ডলারের পণ্য বিক্রি করে থাকে প্রতিষ্ঠানটি।

অবশ্য শিশু খাদ্যে ক্ষতিকর ব্যাকটেরিয়ার উপস্থিতির কথা আগেই প্রকাশ পায়। গত বছরের ডিসেম্বরে ফ্রান্সের খাদ্য বিভাগ এই পণ্যটির বিষয়ে প্রতিষ্ঠানটিকে সতর্ক বার্তা পাঠায়। তবে দেশটির স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, অসুস্থ হওয়া শিশুরা এখন সুস্থ আছে।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?