বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৮, ০৯:২৬:৪৭

শরীরকে ভেতর থেকে গরম রাখে যেসব খাবার

শরীরকে ভেতর থেকে গরম রাখে যেসব খাবার

স্বাস্থ্য ডেস্ক : শীতকালে শরীর গরম রাখতে আমরা বিভিন্ন কাপড় গায়ে জড়ায়। তবে ভেতর থেকে কিছু খাবার খেয়েও শরীর গরম রাখা যায়। এসব খাবার শরীরের ভেতর থেকে আপনাকে উষ্ণতা যোগাতে পারে। শীতকালে শরীরকে গরম রাখতে যে খাবারগুলি খাবেন-

মরিচ: মরিচের মধ্যে ক্যাপসাসিন নামের একধরণের উপাদান থাকে যা ত্বকে জ্বালা অনুভূতি দেয় এবং শরীরকে শীতকালে গরম রাখে।

পেঁয়াজ : আপনাকে ঘামিয়ে দিতে পেঁয়াজের কিন্তু একটা বড় ভূমিকা রয়েছে। পেঁয়াজ শরীরকে গরম রাখার পাশাপাশি শীতকালজনিত অনেক রোগ থেকে মুক্তি দেয়।

আদা চা : শীতকালে নিজের গরম রাখার সবচেয়ে সস্তা উপায় হল এক কাপ আদা চা। এই আদা চা খাওয়ার পরেই আপনি তফাৎটা বুঝতে পারবেন। আগের চেয়ে গরম লাগতে শুরু করবে।

হলুদ : বিশেষজ্ঞরা বলেন হলুদ অ্যান্টিসেপটিক হওয়ার পাশাপাশি হলুদে এমন উপকরণ থাকে যাতে শীতকালে ঠাণ্ডাটা কম লাগে। তাই বলে শীতকালে সব রান্নাতেই হলুদ দিন।

মশলাদার স্যুপ : শীতের সন্ধ্যায় গরম স্যুপের তো কোনও জুড়িই নেই। স্যুপ শরীরকে গরম রাখতে সাহায্য করে। সঙ্গে সবজির পুষ্টিও শরীরে যায়।

মশলা : মশলাদার রান্না শরীরকে গরম রাখে। কিন্তু তা বলে বেশি পরিমাণে মশলাদার খাবার খাওয়া উচিত নয়। শরীর গরম করে আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। তাই মশলাদার খাবার খেলে অনুপাতে জল খেয়ে যেতে হবে।

ড্রাই ফ্টুস : খেঁজুর, অ্যাপ্রিকট এবং অন্যান্য ড্রাই ফ্রুট আপনার শরীরের যন্ত্রসমুহকে স্বাভাবিক গরম ও স্বাভাবিক রাখে।

গরুর গোশত: গরুর গোশত শরীরের তাপমাত্রা বাড়াতে সাহায্য করে ঠিকই। তবে লাল গোশত কখনই বেশি পরিমাণে খাওয়া উচিত নয়।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?