সোমবার, ১৭ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৮, ১১:৪১:৫৮

দৌড়ে কমবে মানসিক চাপ, বাড়বে স্মৃতিশক্তি

দৌড়ে কমবে মানসিক চাপ, বাড়বে স্মৃতিশক্তি

স্বাস্থ্য ডেস্ক : নিয়মিত দৌড়ে কমতে পারে মানসিক চাপ। এমনকি স্মৃতিশক্তি ও বাড়বে। সাম্প্রতিক এক গবেষণায় এমনটাই বলেছেন গবেষকেরা।

যুক্তরাষ্ট্রের গবেষকেরা জানাচ্ছেন, যারা মানসিক চাপের মধ্যে থাকেন তাদের মনে ইতিবাচক প্রভাব ফেলে দৌড়ের অভ্যাস। প্রতিদিন গড়ে পাঁচ কিলোমিটারের মতো দৌড়তে পারলে মানসিক চাপ দূর করার পাশাপাশি স্মৃতিশক্তিও সুরক্ষিত রাখা যায়।  

এই প্রবন্ধটি ‘নিউরোবায়োলজি অব লার্নিং অ্যান্ড মেমরি’-তে প্রকাশিত হয়েছে। সেখানে গবেষকেরা  জানিয়েছেন ইঁদুরের ওপর তারা এই গবেষণাটি  চালিয়েছিলেন।

এই গবেষণায় দেখা গেছে, মস্তিষ্কের হিপোক্যাম্পাস নামের একটি অংশ মানুষকে কোনও কিছু শিখতে ও স্মৃতি সংরক্ষণ করতে সাহায্য করে। ওই অংশটিকে সচল রাখতে নিয়মিত দৌড়নোর অভ্যাস শরীরের উপর ইতিবাচক প্রভাব ফেলে। নিয়মিত দৌড়লে সাইন্যাপস বা নিউরনের মধ্যে সংযোগ জোরালো হয়। আর এটি মস্তিষ্কের উপর গভীর প্রভাব ফেলে। ফলে, হিপোক্যাম্পাসের ভেতর স্মৃতি তৈরি ও রোমন্থন ভালোভাবে সংগঠিত হয়। এ প্রক্রিয়াকে বলে ‘লং টার্ম পোটেনশিয়েসন’  বা এলটিপি।

যুক্তরাষ্ট্রের ব্রিগহাম ইয়ং ইউনিভার্সিটির গবেষক জেফ এডওয়ার্ডস এই গবেষণা প্রবন্ধটির মূল লেখক। তিনি জানিয়েছেন, আমাদের জীবনে সব ক্ষেত্রে চাপ নিয়ন্ত্রণ করা যায় না। তবে আমরা কতটুকু শরীর চর্চা করব, তা নিজেরাই নিয়ন্ত্রণ করতে পারি।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?