সোমবার, ১৭ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৯ মার্চ, ২০১৮, ১১:১৫:৪৯

ভয়ানক ৫টি মেয়েলি রোগ!

ভয়ানক ৫টি মেয়েলি রোগ!

স্বাস্থ্য ডেস্ক : মেয়েরা শারিরিক ভাবে পুরুষের থেকে একটু দূর্বল। যে কারণে মেয়েদেরই এই রোগগুলির শিকার হতে হয়। কিন্তু বেশিদিন ফেলে রাখলে কত বড় বিপদ হতে পারে দেখে নিন।

সমাজে নারী ও পুরুষ সমান ও তাদের অধিকার ও সমান এই নিয়ে অনবরত সচেতন করা হচ্ছে মানুষকে। কিন্তু শারীরিক কিছু সমস্যার শিকার শুধু নারীদেরই হতে হয়। অধিকাংশ নারীই এই রোগগুলির শিকার হয়ে থাকেন।

জেনে নেওয়া যাক সেই ৫টি রোগ কী কী—

ইউরিন্যারি ট্র্যাক ইনফেকশন (ইউটিআই)— ব্লাডারে ইনফেকশন মহিলাদেরই বেশির ভাগ সময়ে হয়ে থাকে। এর থেকেই ইউটিআই-এর শিকার হন মহিলারা। বেশিদিন এই ইনফেকশন ফেলে রাখলে কিডনিতে পর্যন্ত ইনফেকশন হতে পারে। ইউটিআই-এর উপসর্গ হল— প্রস্রাবের সময়ে জ্বালা, ঘন ঘন প্রস্রাবে যাওয়া, তলপেটে ব্যথা ও জ্বর।

মেনস্ট্রুয়াল ইরেগুলারিটি— পিউবার্টি স্টেজ থেকে মেনোপোজ, যে কোনও বয়সেই হতে পারে এই সমস্যা। ঠিক সময়ে ঋতুস্রাব না হওয়া, বা অতিরিক্ত ঋতুস্রাব হওয়া ইত্যাদি হয়ে থাকে। বেশিদিন এমন চলতে থাকলে পলিসিসটিক ওভারিয়ান ডিজিজ হতে পারে। ঠিকমতো চিকিৎসা না করলে গর্ভাধারণে সমস্যা হয়।

মহিলাদের আরও একটি সাধারণ রোগ হল ব্রেস্ট ক্যানসার। ঋতুচক্র ঠিকঠাক না হলে ব্রেস্ট ক্যানসার, কোলন ক্যানসার, জরায়ুর ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। অধিকাংশ ক্ষেত্রেই এই ক্যানসার ম্যালিগন্যান্ট হয়ে থাকে।

পুরুষদের তুলনায় মহিলারা অনেক বেশি ডিপ্রেশনের শিকার হন। ডিপ্রেশন থেকে সারাদিন ক্লান্তি বোধ করা, মাথার যন্ত্রণা, হজে সমস্যা, অ্যানজাইটি, হরমোনের সমস্যা ইত্যাদি হয়ে থাকে। বিশেষ করে পিউবার্টি ও মেনোপজের সময়ে ডিপ্রেশন বেশি হয়। জিনগত কারণে, স্কুলে ছোটবেলায় মানসিক ভাবে অত্যাচারিত হলে বা ছোটবেলায় যৌন নিগ্রহের শিকার হলে ডিপ্রেশন চলতে থাকে।

পলিসিসটিক ওভারিয়ান সিনড্রোম থাকলে ওজন বেড়ে যায়। শরীরে মেদ জমলে ডায়াবেটিস, হাইপারটেনশন, বাতের ব্যথা ও হার্টের সমস্যাও হতে পারে।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?