সোমবার, ২০ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ৩০ মে, ২০১৮, ১১:০৯:১৯

রোজায় যে ৫টি খাবার প্রোটিনের চাহিদা মেটাবে

রোজায় যে ৫টি খাবার প্রোটিনের চাহিদা মেটাবে

স্বাস্থ্য ডেস্ক : রোজায় পানির চাহিদার পাশাপাশি প্রোটিনের চাহিদা পূরণের কথা বলা হয়ে থাকে। কিন্তু, আমরা অনেকেই জানি না আসলে কোন খাবার থেকে সঠিক প্রোটিন পেতে পারি। আর না জানার কারণেই আমরা ভুল খাবার গ্রহণ করে থাকি।চলুন জেনে নেই কোন কোন খাবার থেকে আপনি প্রোটিন পেতে পারেন।

ডিম: একটি ডিমে রয়েছে ৬.৫ গ্রাম প্রোটিন বা ৭০-৮৫ ক্যালরি, যা রোজকার প্রোটিনের চাহিদার অনেকটা পূরণ করে। ডিমে রয়েছে আয়রন, জিংক, ফসফরাস, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। আর ফসফরাস হাড় ও দাঁত মজবুত রাখে।

মুরগীর মাংস: যদি ডিমে আপনার অ্যালার্জির সমস্যা হয় তাহলে এর বিকল্প হিসেবে মুরগীর মাংস খেতে পারেন। এটি প্রোটিন সমৃদ্ধ খাবার। রান্না করা এক কাপ মুরগীর মাংসে ২২ গ্রাম প্রোটিন থাকে, যা একটা ডিমের চেয়েও বেশি।

পনির: প্রোটিনের চাহিদা পূরণ করতে পনির খেতে পারেন। এই দুগ্ধজাত খাবারে উচ্চমাত্রায় প্রোটিনের পাশাপাশি কম ক্যালোরি রয়েছে। অন্য কোনো দুগ্ধজাত খাবারের চেয়ে এতে বেশি প্রোটিন রয়েছে। তাই প্রতিদিনের ডায়েটে রাখতে পারেন এটি। ৪ আউন্স পনিরে ১৪ গ্রাম প্রোটিন রয়েছে, যা একটি ডিমের থেকেও বেশি।

ব্রকলি: এটি উচ্চ পুষ্টি সমৃদ্ধ খাবার। এতে ভিটামিন কে, সি এবং ফাইবারসহ প্রচুর প্রোটিন রয়েছে। অন্যান্য সবজির চেয়ে এতে প্রোটিনের পরিমাণ বেশি থাকে। এক কাপ ব্রকলিতে ৩ গ্রাম প্রোটিন পাওয়া যায়।

মজারেলা পনির: বহুল ব্যবহৃত ইটালিয়ান মজারেলা চিজ বা পনির ছাড়া পিজ্জা যেন স্বাস্থ্যসম্মত বলা যায় না। এক আউন্স মজারেলা চিজে ৬.৫ গ্রাম প্রোটিন রয়েছে। পাশাপাশি এতে রয়েছে ভিটামিন ডি, ক্যালসিয়াম এবং স্বাস্থ্যসম্মত ফ্যাট যা প্রবীণ বয়সেও হাড় মজবুত রাখে।

বীজ জাতীয় খাবার: বাদামি, কালোসহ বিভিন্ন ধরনের সীমের বিচি পাওয়া যায়। এই বীজগুলোতে প্রোটিন, আয়রন এবং পটাশিয়াম রয়েছে। এতে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানও রয়েছে। আধা কাপ সেদ্ধ করা বীজে ৭.৩ গ্রাম প্রোটিন থাকে।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?