সোমবার, ২৫ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৪ জুন, ২০১৮, ০৬:৩৬:০৭

হার্ট ও ক্যানসার প্রতিরোধক পেঁপে!

হার্ট ও ক্যানসার প্রতিরোধক পেঁপে!

স্বাস্থ্য ডেস্ক : পেঁপে অনেকেই পছন্দ করেন না। কিন্তু জানেন কি প্রতিদিন সকালে একবাটি টাটকা পাকা পেঁপে খেলে কি হবে? পেঁপের মধ্যে রয়েছে পাপাইন এনজাইম এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিকর উপাদান, যা আপনার শরীরকে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে।

ডায়াবেটিস প্রতিরোধক
গবেষণায় দেখা গিয়েছে, ফাইবার থাকার জন্য কাঁচা পেঁপে ব্লাড সুগার এবং কোলেস্টরলের মাত্রা সঠিক রাখতে সাহায্য করে। সেন্টার অব এক্সেলেন্স ফর বায়োমেডিক্যাল রিসার্চ-এর গবেষণা অনুযায়ী, ডায়াবেটিস প্রতিরোধে পেঁপের ভূমিকা অনেক।

ডেঙ্গু প্রতিরোধক
ডেঙ্গু একপ্রকারের ইনফেকশন, যা রক্তের প্লেটলেটের মাত্রায় কমিয়ে দেয়। পেঁপের পাতা শরীরে রক্তের প্লেটলেটের মাত্রা বাড়াতে সাহায্য করে। তাই প্রতিদিন এক গ্লাস পেঁপে পাতার রস খেতে পারেন।

হার্টের অসুখ ও ক্যানসার প্রতিরোধক
পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং ফাইটো নিউট্রিয়েন্ট, যা হার্ট অ্যাটাক এবং ক্যানসার হওয়ার সম্ভাবনা হ্রাস করে।

রোগ প্রতিরোধ
পেঁপেতে রয়েছে ভিটামিন এ, বি ও সি, যা শরীরকে রোগ প্রতিরোধ করতে বিশেষভাবে সাহায্য করে।

হজমে সাহায্য করে
যাদের হজমের সমস্যা রয়েছে তারা নাশতায় অবশ্যই পেঁপে খান। কারণ পেঁপেতে আছে পাপাইন এনজাইম যা হজমের পক্ষে বিশেষভাবে সহায়ক।

এছাড়াও রূপচর্চায় পাকা পেঁপে ত্বকের জন্য ক্লিনজিং হিসেবে কাজ করে।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?