বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ২০ জুলাই, ২০১৮, ০২:২৮:২৯

বর্ষায় সুস্থ থাকতে খেতে পারেন তেতো সবজি

বর্ষায় সুস্থ থাকতে খেতে পারেন তেতো সবজি

স্বাস্থ্য ডেস্ক : বর্ষা কালে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশ কিছুটা কমে যায়। এই সময় পেটের সমস্যা যেমন বেড়ে যায়, তেমনই অ্যালার্জি, ত্বকের ইনফেকশনও ভোগায়। তেতো খাবার শরীরে পিত্তরসের মাত্রা স্বাভাবিক করে হজমে সাহায্য করার পাশাপাশি এই সব খাবারের অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ সংক্রমণ কাটাতেও সাহায্য করে। বর্ষায় প্ততিদিন এই সব খাবার খেলে অনেক বেশি উপকার পাওয়া যায়।


চিচিঙ্গে, চালকুমড়ো, উচ্ছে জাতীয় সবজি যেমন পুষ্টিকর, তেমনই বর্ষায় শাক পাতা থেকে পেটের সমস্যা হতে পারে। তাই শাকের বদলে বেশি পরিমাণ এই জাতীয় সব্জি রাখুন ডায়েটে। এই সব সবজি থাকা ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


১। কাঁচা হলুদ-


কাঁচা-হলুদের স্বাদ তিতকুটে, কষ্টা হলেও রোগ প্রতিরোধক হিসেবে খুবই উপকারি। নিউট্রাল অ্যান্টিসেপটিক অ্যান্টিবায়োটিক কাঁচা হলুদ। প্রদাহ কমাতেও সাহায্য করে হলুদ।


২। মেথি-


বর্ষা কালে পেটের সমস্যা খুবই স্বাভাবিক ঘটনা। ডায়েটে মেথি ও জিরে রাখলে এই সমস্যা থেকে দূরে থাকতে পারবেন। সকালে উঠে মেথি ভেজানো জল খেলে পেট পরিষ্কার থাকবে।


৩। নিম-


নিম পাতার রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ। যা বৃষ্টির জল ভিজে ত্বকের ইনফেকশন সারাতে দারুণ উপকারি।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?