সোমবার, ১০ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০৯ আগস্ট, ২০১৮, ০৫:২০:৫৩

শরীর কিভাবে টক্সিন মুক্ত করবেন?

শরীর কিভাবে টক্সিন মুক্ত করবেন?

স্বাস্থ্য ডেস্ক : টক্সিন আমাদের শরীরের জন্য ক্ষতিকারক।  এটি আস্তে আস্তে দেহের জন্য নানা ধরনের বিপদ ডেকে আনে। তবে টক্সিন দূর করার বিশেষ কিছু উপায় আছে।

ভাল করে ধুয়ে রান্না করতে হবে
যেকোন ফল বা সবজি খাওয়ার আগে তা ভালভাবে ধুয়ে নিন। এতে সবজি বা ফলের মধ্যে জমে থাকা টক্সিন অনেকটা বেড়িয়ে যাবে। বাসন ধোয়ার সাবান বা ডিটারজেন্টে টক্সিন আছে কিনা জেনে নিন।

এয়ার ফ্রেশনার ব্যবহার করবেন না
বাজারে যেসব এয়ার ফ্রেশনার বা সুগন্ধি মোম পাওয়া যায় তার মধ্যে প্রচুর টক্সিন থাকে। কাজেই এগুলো ব্যবহার থেকে  বিরত থাকুন।

ঘরের মধ্যে গাছ
প্রাকৃতিক উপায়ে ঘরের বাতাস পরিষ্কার করার জন্য গাছের কোন বিকল্প নেই। এমন কিছু গাছ ঘরে রাখুন যাতে ঘরের মাঝে টক্সিন কমে যাবে।

প্রচুর পানি পান করুন
শরীর থেকে টক্সিন বের করার সবচেয়ে ভাল মাধ্যম হচ্ছে প্রচুর পরিমানে পানি পান করা। পানি শরীরের অভ্যন্তরে থাকা সকল জীবাণুকে বের করে দেয় ।

মাইক্রো ওয়েভ ওভেন ব্যবহার কমাতে হবে
 মাইক্রো ওয়েভ ওভেন ব্যবহারের ফলে খাবারে পুষ্টি গুণ কমে যায় এবং অনেক সময় প্লাস্টিক পাত্রে খাবার গরম করার কারণে খাবারে জীবাণুর মাত্রা বেড়ে যায়। কাজেই চুলায় গরম করে খান।
 
একই তেল দুবার রান্না নয়
একবার রান্নার তেল দ্বিতীয়বার রান্না করলে শরীরে টক্সিন প্রবেশ করে। কারণ ব্যবহৃত তেল অক্সিডাইজড হয়ে গেলে তা টক্সিনে রূপান্তরিত হয়।

ডিটক্স ওয়াটার পান করুন
শরীর থেকে টক্সিন বের করতে ডিটক্স ওয়াটার গ্রহণ করুন। শরীরকে টক্সিন মুক্ত করতে ডিটক্স ওয়াটারের জুড়ি নেই। ডিটক্স ওয়াটার শরীরের রক্ত পরিষ্কারের হার বাড়িয়ে দেয়।

ডিটক্স ওয়াটার
দিনে ২ থেকে ৩ বার গ্রিন টি  পান করুন।

অর্ধেক লেবু এবং অর্ধেক শসা কেটে  এক লিটার পানিতে পুদিনা পাতা দিয়ে সারা রাত ফ্রিজে রাখুন। পরদিন এই পানি পান করুন।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?