মঙ্গলবার, ১১ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ০৭ অক্টোবর, ২০১৮, ০২:০১:৪৬

ঘুমানোর সময়ে পেশিতে টান দিলে যা করবেন?

ঘুমানোর সময়ে পেশিতে টান দিলে যা করবেন?

স্বাস্থ্য ডেস্ক : গভীর ঘুমে থাকা অবস্থায় অনেকেরই শরীরের নানা অংশে বিশেষ করে পায়ের পেশিতে টান লাগে এবং প্রচণ্ড ব্যথা অনুভব হয়। যা সহ্য করা কঠিন, এমন কি পরের দিনও এর ব্যথা থেকে যায়।

চিকিৎসকরা বলেন এটা আসলে স্নায়বিক একটা সমস্যা। তবে এই সমস্যাকে চার্লি হার্সেসও বলা হয়। মার্কিন ম্যাসাজ থেরাপিস্ট ভেলমা ভ্যালোর প্রথম এই যন্ত্রনা কমানোর পদ্ধতি বের করেন।

কোন উপায় না খুঁজে পেয়ে ঘুমানোর আগে বিছানার চাদরের নিচে সাবান রেখে ঘুমান এবং কিছুদিন পর দেখা যায় তার সমস্যাটা কমে যায়। তবে কি সাবানেই কমেছে এই সমস্যা?

এ বিষয়ে অবশ্য গবেষকরা কোনো মতামত দিতে পারেনি। তবে ধারণা করা হয় হাত-পা, ঘাড় শরীরের বিভিন্ন অংশে মাংসপেশি বা রগ টান লেগে সমস্যাটা হয় আসলে ম্যাগনেসিয়াম জনিত কারণে হয়।

মেডিক্যাল ইউনিভার্সিটি অফ পেনসিলভেনিয়ার গবেষণায় বলা হচ্ছে প্রায় ৪২ শতাংশ মানুষ এই সমস্যায় ভুগছে আর সাবানে রয়েছে ম্যাগনেসিয়াম। তাই হয়তো সাবানের এই রকম ব্যবহারের ফলে কমলেও কমতে পারে যন্ত্রণাময় সমস্যা।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?