বুধবার, ২১ নভেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮, ০৫:৩৮:২৯

কোষ্ঠকাঠিন্য দূর করতে নিয়মিত খান দই

কোষ্ঠকাঠিন্য দূর করতে নিয়মিত খান দই

স্বাস্থ্য ডেস্ক : কোষ্ঠকাঠিন্য এমন একটি অবস্থা যেখানে মল শুষ্ক ও কঠিন হয়ে যায়। এর কারণ হল খাদ্যে পর্যাপ্ত ফাইবার না থাকা, অপর্যাপ্ত পানি খাওয়া, ব্যায়ামের অভাব, বেশি মাংস খাওয়া, এবং অন্যান্য আরও অনেক কারণ। আপনি কি নিয়মিত এই সমস্যায় ভুগছেন? তাহলে আসুন জেনে নেওয়া যাক দই কিভাবে কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্য দূর করতে দই-

আয়ুর্বেদের সবচেয়ে মূল্যবান রত্ন হচ্ছে দই। আধুনিক বিজ্ঞানেও খাবারের বিষয়ে দইয়ের ভূমিকাকে স্বীকৃতি দেওয়া হয়েছে। হজমের কাজে সহায়তা করতে দইয়ের ভূমিকা অপরিসীম। দইয়ের শীতল বৈশিষ্ট্য আমাদের অন্ত্রের আরাম জোগায়। দিল্লির পুষ্টিবিদ ডা. রূপালী দত্ত বলেন, ‘দইয়ের মধ্যে থাকা প্রোবায়োটিক উপাদান হজমে সাহায্য করে এবং পেটের সমস্যা কমায়। দইয়ের উপকারী ব্যাকটেরিয়া অন্ত্রের কার্যকলাপ উন্নত করতে সাহায্য করে। দিয়ে থাকা ক্যালসিয়াম হাড় শক্তিশালী করা ছাড়াও পুষ্টিপদার্থের শোষণে সাহায্য করে।"

দইয়ে আছে ভিটামিন বি-২, ভিটামিন বি-১২, পটাসিয়াম, এবং ম্যাগনেসিয়াম। দুধের থেকে দই হজম করা সোজা। দইয়ের ফাইবার পেটের নানান রোগে অব্যর্থ ওষুধ। তাজা ফলের সঙ্গে বা সূর্যমুখীর বীজের সঙ্গে দই মিশিয়ে খেতে পারেন।

তথ্যসূত্র: এনডিটিভি

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?