বৃহস্পতিবার, ২২ নভেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ০৩ নভেম্বর, ২০১৮, ০৬:৩২:২৩

দীর্ঘ সময় বসে কাজ করলে বাড়ে স্বাস্থ্যঝুঁকি

দীর্ঘ সময় বসে কাজ করলে বাড়ে স্বাস্থ্যঝুঁকি

স্বাস্থ্য ডেস্ক : প্রতিদিনের একঘেয়েমি জীবন আর কতদিন? এমন প্রশ্ন পকেটে রেখেই প্রতিদিন বিশ্বের কোটি কোটি মানুষকে জীবন-জীবিকার সন্ধানে কাজে বের হতে হয়। সেখানে থাকে কাজের হাজারো ধরন। তবে যারা অফিসে কিংবা নির্দিষ্ট এক জায়গায় বসে কাজ করেন তাদের এবার সতর্ক হওয়া জরুরি।

চিকিৎসকদের মতে, দীর্ঘক্ষণ এক স্থানে বসে থাকলে ধীরে ধীরে শরীরে নানা রোগ-ব্যাধি এসে বাসা বাঁধতে পারে। যা কখনো মারাত্মক আকারও ধারণ করতে পারে।

সাধারণত আজকাল উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কোমরে চর্বি জমা, রক্তে অতিরিক্ত কোলেস্টেরল, হার্টের সমস্যা, ওজন বৃদ্ধি এসব রোগে আক্রান্ত হওয়ার মানুষের সংখ্যাই বেশি। আর গবেষণায় দেখা গেছে , যারা লম্বা সময় এক জায়গায় বসে থাকেন তারাই এসব রোগে বেশি আক্রান্ত হন।

কম্পিউটার-ল্যাপটপের দুনিয়ায় অনেকেই ডেস্কে বসে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দিচ্ছেন। কিন্তু সাবধান, এতে দ্রুতই আপনার কোমর ও ঘাড়ে ব্যথা তৈরি হতে পারে।

পরামর্শ হিসেবে চিকিৎসকরা জানিয়েছেন, জীবনের জন্য জীবিকা যেহেতু লাগবেই তাই কাজ না করেও তো উপায় নেই। কিন্তু নিজেকে সুস্থ রাখতে কাজের ফাঁকে শরীরচর্চার কিছু অভ্যেস করা উচিত।

যেমন, আপনি অফিসে মাঝেমধ্যে চেয়ার থেকে উঠে একটু হাঁটাহাঁটি করলেন, অথবা লিফটে না চড়ে সিঁড়ি দিয়ে হেঁটে হেঁটে উপরে উঠলেন। কিংবা চেয়ারে কিংবা কোথাও বসার সময় সবসময় সোজা হয়ে বসার অভ্যেস করুন।

আমাদের শরীর প্রতিদিন যে পরিমাণ ক্যালোরি গ্রহণ করে, তা কাজে লাগাতে হবে। তাই প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটার চেষ্টা করতে হবে। শরীরে কোলেস্টেরল কমাতে হবে।

বিশেষ সমস্যা বোধ হলে বিলম্ব না করে চিকিৎসকের পরামর্শ নেয়াই উত্তম।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?