রবিবার, ২১ এপ্রিল ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১৫ এপ্রিল, ২০১৯, ১০:৪৩:১৩

দেশি যে সবজিতে কমবে ডায়াবেটিস

দেশি যে সবজিতে কমবে ডায়াবেটিস

স্বাস্থ্য ডেস্ক : ডায়াবেটিস এখন বিশ্বজুড়ে মারাত্নক আকারে ধারণ করেছে। সব বয়সের মানুষের মাঝেই তা দেখা দিচ্ছে এখন। ডায়াবেটিস হলো রক্তে সুগারের পরিমান অতিরিক্ত বেড়ে যায়, কারণ শরীর যথেষ্ট ইনসুলিন তৈরি করে না বা ইনসুলিন শরীরে কাজ করে না সঠিক উপায়।

ডায়াবেটিস রোগীদের খাওয়া-দাওয়ার ব্যাপারে বেশি সচেতন থাকতে হয়। আমাদের দেশি কিছু সবজিই আছে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে উপকারী। জেনে নিন এমনই তিনটি গুনী সবজির কথা।

মুলা

শীতকালে পাওয়া যায় মুলা। অনেকের অপছন্দ হলেও তা ফাইবার বা খাদ্য আঁশের দারুণ এক উৎস। একে যেমন তরকারি বা ভাজি করে খাওয়া যায়, তেমনি কচি মুলা দিয়ে সালাদ বা পরোটা তৈরি করেও খাওয়া যায়। অন্যান্য সবজির সঙ্গে মিলিয়ে মুলা খেতে পারেন।

ঢেঁড়স

এই সবজিটি প্রায় সারা বছরই পাওয়া যায়। ঢেঁড়সে আছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্টস এবং খনিজ পদার্থ। তা নিয়মিত খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। এতে ফাইবারের পাশাপাশি থাকে ভিটামিন বি ও ফলেট। ফাইবার রক্তের সুগার কম রাখে, আর ভিটামিন বি প্রাকৃতিকভাবেই ডায়াবেটিস কমিয়ে রাখতে পারে।

করলা

গ্রীষ্মকালের সবজির মধ্যে আছে লাউ, কুমড়া আর করলা। করলা তেতো সবজি, কিন্তু তা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ভাল। এতে থাকে ইনসুলিনের মতোই একটি রাসায়নিক যার নাম পলিপেপটাইড-পি বা পি-ইনসুলিন। এটাও প্রাকৃতিকভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। এছাড়া করলায় থাকা ক্যারানটিনও ডায়াবেটিসের বিরুদ্ধে কাজ করে।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?