মঙ্গলবার, ২৫ জুন ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১১ জুন, ২০১৯, ০৮:২৬:১২

কীভাবে লিচু খেলে হতে পারে মৃত্যু?

কীভাবে লিচু খেলে হতে পারে মৃত্যু?

স্বাস্থ্য ডেস্ক: এই মৌসুমের বাহারি সব ফলের মধ্যে লিচু অন্যতম একটি ফল। এর স্বাদের জন্যই মূলত গরমে এই ফলের চাহিদা থাকে অনেক বেশি। লিচুতে পানির পরিমান থাকে প্রায় ৮০ ভাগ। তাই তীব্র গরমে পানির চাহিদা পূরণে লিচুর তুলনা হয় না। কিন্তু সুস্বাদু আর মুখরোচক ফলটি খেলে মৃত্যুও হতে পারে এমনটাই জানিয়েছেন গবেষকরা। তবে কেন হবে মৃত্যু?

ভয়ের কিছু নেই কারণ নিয়ম মেনে খেয়ে এই ফলের স্বাদ আর গুণ সবটাই পাবেন। চিকিৎসকরা বলেছেন, সকালে খালি পেটে লিচু খাওয়া যাবে না। খেলে বিপদ হতে পারে। এমনকি শিশুদের বেলায় এতে মৃত্যু পর্যন্তও হতে পারে। লিচু খেতে হবে ভরা পেটে এবং পাকা লিচু। সম্প্রতি ভারতের একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

এতে বলা হয়, লিচুতে আছে মিথাইলিন সাইকোপ্রোপাইল গ্লাইসিন এমসিপিজি নামের একটি রাসায়নিক পদার্থ। এটি শরীরে ঢুকলে দেহে শর্করা উৎপাদন মারাত্মকভাবে কমে যায়। ফলে শরীর হয়ে পড়ে দুর্বল। একপর্যায়ে বিশেষ করে শিশুদের বেলায় মৃত্যু পর্যন্ত ঘটাতে পারে।

তবে গবেষকেরা বলেন, এতে ভয় পাওয়ার কিছু নেই। কারণ ভরা পেটে লিচু খেলে এমনটি হয় না। এছাড়া পাকা লিচু খেলেও তেমন কোনো ভয়ের কারণ নেই। পাকা লিচুতে উল্লেখিত রাসায়নিক উপাদান সহনীয় মাত্রায় থাকে। ভয় শুধু কাঁচা লিচু খাওয়ার বেলায় এবং সেটা খালি পেটে খেলে।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?