মঙ্গলবার, ১৪ জুলাই ,২০২০

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯, ০২:১৫:৩৭

ডায়াবেটিস প্রতিরোধে নতুন ওষুধ আবিস্কার

ডায়াবেটিস প্রতিরোধে নতুন ওষুধ আবিস্কার

স্বাস্থ্য ডেস্ক : বর্তমানে দেশে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। এতে বেড়েছে চিকিৎসা ব্যয়।

তবে আক্রান্ত হওয়ার আগেই যদি প্রতিরোধ করা যায় তবে সেটাই ভাল। সম্প্রতি ডায়াবেটিস প্রতিরোধে নতুন এক ওষুধ আবিস্কার করার দাবি করেছেন মার্কিন বিজ্ঞানীরা।

তাদের দাবি, এই ওষুধ প্রয়োগে টাইপ-১ ডায়াবেটিসকে অন্তত দু’বছর বা তার বেশি সময় পিছিয়ে দেওয়া সম্ভব হবে।

দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে নতুন এই ওষুধের সাফল্য সংক্রান্ত গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ডায়াবেটিস ও কিডনির চিকিত্সা সংক্রান্ত এক প্রতিষ্ঠানে গবেষণাটি হয়েছে বলে জানা গেছে। খবর আনন্দবাজার পত্রিকার

ওই গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানী লিজা স্পেন জানিয়েছেন, যাদের বংশগতভাবে ডায়াবেটিসের সম্ভাবনা রয়েছে, তাদের আগে থেকে নজরদারিতে থাকতে হবে।

বিজ্ঞানী লিজা স্পেনের দাবি, ডায়াবেটিসের সম্ভাবনা দেখা গেলেই তারা যদি এই ওষুধ গ্রহণ করেন তবে তাদের ডায়াবেটিস দু’বছর, এমনকি কোনও কোনও ক্ষেত্রে তারও বেশি সময় ঠেকিয়ে রাখা যেতে পারে।

তিনি জানান, বংশগত কারণে ডায়াবেটিসের সম্ভাবনা রয়েছে এমন ৮ থেকে ৪৯ বছর বয়সী ৭৬ জনের ওপর গবেষণাটি চালানো হয়। সেখানে এই নতুন ওষুধটির সাফল্য মিলেছে।

প্রসঙ্গত, আমাদের শরীরের টি-সেল যখন ইনসুলিন উৎপাদনকারী বিটা সেলকে নষ্ট করে দেয়, তখন টাইপ-১ ডায়াবেটিস দেখা দেয়। রক্তে সুগার বা শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে ইনসুলিন।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?