বুধবার, ১৭ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

শনিবার, ১৫ জুন, ২০১৯, ০৩:৫৭:২১

যে খাবারগুলোতে আয়রন রয়েছে

যে খাবারগুলোতে আয়রন রয়েছে

স্বাস্থ্য ডেস্ক : আয়রন শরীরের জন্য প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান। এই মিনারেল হিমোগ্লোবিন তৈরিতে সাহায্য করে। আয়রনের অভাবে রক্ত স্বল্পতা হওয়ার আশঙ্কা থাকে। আয়রনের অভাব পূরণ করতে নিয়মিত খাদ্যতালিকায় আয়রন সমৃদ্ধ খাবার রাখা উচিত। আয়রন সমৃদ্ধ কিছু খাবারের নাম জানানো হলো-

১. আনার
আনারের মধ্যে রয়েছে আয়রন, ক্যালসিয়াম, প্রোটিন, আঁশ, অন্যান্য ভিটামিন ও মিনারেল। ১০০ গ্রাম আনারে রয়েছে শূন্য দশমিক তিন মিলিয়ন আয়রন। আনারকে সালাদ, ডেসার্টে ব্যবহার করতে পারেন।

২.আপেল
আপেল আয়রনের ভালো উৎস। এর মধ্যে আরো রয়েছে ম্যাগনেসিয়াম,ভিটামিন সি। মধ্যমমানের একটি আপেলে রয়েছে শূন্য দশমিক তিন এক মিলিগ্রাম আয়রন। এটি হিমোগ্লোবিন তৈরিতে সাহায্য করে। ডেসার্ট, সালাদ, অথবা স্মুদি তৈরিতে আপেল ব্যবহার করতে পারেন।

৩. খেঁজুর
খেঁজুর আয়নের খুব চমৎকার উৎস। এর মধ্যে আরো রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি৬। খেঁজুরের মধ্যে রয়েছে আঁশ। এটিও প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন।

৪. বাদাম
বাদাম, যেমন কাঠবাদাম, ক্যাসোনাট, পিনাট আয়রনের চমৎকার উৎস। ক্যাসোনাটের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ আয়রন। ৩০ গ্রাম ক্যাসোনাটে রয়েছে ২ মিলিগ্রাম আয়রন। স্ন্যাকস হিসেবে এই বাদাম খেতে পারেন।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?