সোমবার, ২৬ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৫ জুলাই, ২০১৯, ০৫:৩৮:০৯

ফরমালিনমুক্ত আম চেনার উপায়

ফরমালিনমুক্ত আম চেনার  উপায়

ঋতু বৈচিত্র্যের তালিকায় এখন বর্ষাকাল। জৈষ্ঠ্য শেষ হলেই আষাঢ় মাসের আগমন ঘটে। প্রকৃতিতে তাপমাত্রা এতটাই বাড়ে যে, জীবন হয়ে ওঠে ওষ্ঠাগত। জৈষ্ঠ্যের শেষে বর্ষা আসে। তাপিত পৃথিবী মাঝে - মধ্যে বৃষ্টিতে সিক্ত হলেও তাপদাহ চলতেই থাকে।  সব তাপ ভুলে যেতে হয় ফলের বন্যায়। ্এ সময় বাজার ভরে যায় মৌসুমী ফলে। সারা বছর সব মৌসুমে ফল থাকলেও জৈষ্ঠ্য থেকে শ্রাবন ফলের বন্যা বয়ে যায় দেশের বাজারগুলোতে। কত প্রজাতির আম,জাম,কাঁঠাল লিচু  আরো কত কি, গন্ধে বাজার মৌ মৌ করে। কিন্তু অনেক অসাধু ব্যবসায়ি ফলে ফরমালিন দিয়ে নিজে বেশি মুনাফা লাভের আশায় সবার জীবনকে করে তোলে ঝুঁকিবহ। বাজারে আম কিনতে গেলে বিপাকে পড়ে যেতে হয়। ঠিক বুঝে উঠা যায় না ফরমালিন মুক্ত আম কোনটি।  কিন্তু আম কেনার সময় একটু সচেতন থাকলেই বোঝা যাবে  যে, কোন আম  রাসায়নিকমুক্ত। 

যেসব বিষয় খেয়াল রাখতে হবে

 মাছি বসে কিনা
আম কিনতে গেলে সর্বপ্রথম যে বিষয়টি খেয়াল করতে হবে তা হল- আমের ওপর মাছি বসে কিনা।  আমে রাসায়নিক থাকলে মাছি বসবে না।

গায়ে সাদাটে ভাব
 গাছপাকা আম হলে তাকে চেনার প্রধান নিয়ম হচ্ছে, আমের গায়ে সাদাটে ভাব থাকে। কিন্তু ফরমালিন বা অন্য রাসায়নিকে চুবানো আম হয় ঝকঝকে সুন্দর ও পরিষ্কার। 

আমের গায়ে দাগ থাকে
 গাছপাকা আমের ত্বকে দাগ থাকে। রাসায়নিকে পাকানো আমের গা হয় দাগহীন। কারণ কাঁচা অবস্থাতেই পেড়ে আমকে ওষুধ দিয়ে পাকানো হয়।
 
 গন্ধহীন
 আম মুখে দেয়ার পর যদি দেখেন যে, কোনো সৌরভ নেই কিংবা আমে টক-মিষ্টি কোনো স্বাদই নেই- বুঝবেন যে আমে ওষুধ দেয়া। 

আম বদ্ধ জায়গায় রাখুন
 আম কেনা হলে কিছুক্ষণ  এমন কোথাও রাখুন যেখানে বাতাস চলাচল করে না। গাছপাকা আম হলে গন্ধে মৌ মৌ করবে চারপাশ। ওষুধ দেয়া আমে এই মিষ্টি গন্ধ থাকে না।

আমের রঙ 
গাছপাকা আমের গায়ের রঙ একদম আলাদা। গোঁড়ার দিকে একটু গাঢ় রঙ। রাসায়নিক দেওয়া আমের আগাগোড়া হলদে রঙ হয়ে যায়। হিমসাগরসহ আরও বেশ কিছু জাতের আম পাকলেও সবুজ থাকে। 

চেনা গন্ধ
 আম খুবই জনপ্রিয় ফল। এবং সবার বাড়িতেই আমের গাছ আছে। আর না হোক শৈশবের স্মৃতিতে আম যেভাবে মিশে আছে তাতে আমের প্রকৃত গন্ধ নিশ্চয়ই এখনো নাকে লেগে আছে। আ কেনার আগে তাই একটি আম  নাকের কাছে নিয়ে ভালো করে গন্ধ শুকুন। গাছপাকা আম হলে অবশ্যই বোঁটার কাছে চেনা গন্ধ পাবেন। ওষুধ দেওয়া আমে গন্ধ খুব বেশি থাকে না কিংবা বাজে বা ঝাঁজালো গন্ধ থাকে। এসব খুটিনাটি বিষয়গুলি খেয়াল করলে দেখবেন আসল আমটি এই ভেজালের মধ্য থেকে বের করে ফেলেছেন।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?