বুধবার, ২১ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ০৫ আগস্ট, ২০১৯, ০৯:০৫:৩৬

দেশেই তৈরি হবে ডেঙ্গু পরীক্ষার কিট

দেশেই তৈরি হবে ডেঙ্গু পরীক্ষার কিট

ঢাকা: বাংলাদেশেই ডেঙ্গু পরীক্ষার জন্য প্রয়োজনীয় কিট তৈরি করে তা দিয়ে সরকারি হাসপাতালে ভর্তি রোগীদের বিনামূল্যে সেবা দেওয়া যাবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রবিবার (৪ আগস্ট) সারা দেশে ছড়িয়ে পড়া ডেঙ্গু জ্বর মোকাবিলার লক্ষ্যে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার কনফারেন্স রুমে আয়োজিত নিয়মিত সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ অনুরোধ জানান স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা।

জানা গেছে, ৩১ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত দেশে তিন লাখ ৬৮ হাজার ২০০ ডেঙ্গু শনাক্তকরণ কিট আমদানি করা হয়েছে। তাই ডেঙ্গু পরীক্ষার জন্য প্রয়োজনীয় কিটের ঘাটতি হওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই। এছাড়াও ৬ আগস্ট থেকে দেশেই কিট তৈরীর জন্য কাঁচামাল আমদানির প্রক্রিয়া চলছে বলেও জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতর থেকে বলা হয়, বাংলাদেশেই প্রতিদিন ৩৫ হাজার ডেঙ্গু শনাক্তকরণ কিট তৈরি করে সরবরাহ করা সম্ভব হবে। এই কিটগুলো দিয়ে সরকারি হাসপাতালে ভর্তি রোগীদের জন্য বিনামূল্যে এবং বেসরকারি হাসপাতালগুলোতে সরকার নির্ধারিত মূল্যে ডেঙ্গু টেস্ট করানো যাবে বলেও জানানো হয়।

সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা.আবুল কালাম আজাদ। এতে উপস্থিত ছিলেন অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা,ডা. সমীর কান্তি,মো. রুহুল আমিন এবং জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও অ্যাডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আক্তারুজ্জামান।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়,বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সহযোগিতায় সোমবার (৫ আগস্ট) সারা দেশের ১৩টি সরকারি মেডিকেল কলেজের ও জেলা ও সদর হাসপাতালের চিকিৎসকদের ন্যাশনাল গাইডলাইন অনুযায়ী ডেঙ্গুর ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ৭ আগস্ট ও ৮ আগস্ট একই প্রশিক্ষণ ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৫১টি জেলার সদর হাসপাতাল এবং উপজেলা হাসপাতালের চিকিৎসকদেরও দেওয়া হবে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?