বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

বুধবার, ২০ নভেম্বর, ২০১৯, ০৮:৫৭:০৩

স্বাস্থ্যকর হলেও কিছু খাবার এড়িয়ে চলাই ভালো

স্বাস্থ্যকর হলেও কিছু খাবার এড়িয়ে চলাই ভালো

স্বাস্থ্য ডেস্ক : গ্যাস বা বদহজমের সমস্যা যেমন অস্বস্তিকর, তেমনি কষ্টকর। গ্যাসের কারণে খাবারে অরুচি, মাথা ধরা, বমি হওয়া, পেটে ব্যথাসহ শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে। বর্তমান সময়ে এটি একটি সাধারণ সমস্যা। ছোট বড় সবাই এই সমস্যায় ভোগেন।

মূলত তেল, মশলা ও চর্বি জাতীয় খাবারকে গ্যাস বা বদহজমের জন্য দায়ী করা হয়ে থাকে। কিন্তু আপনি কি জানেন, অনেক সময় স্বাস্থ্যকর কিছু খাবার খাওয়ার পরও এই সমস্যা হতে পারে। চলুন জেনে নেয়া যাক এমন কিছু স্বাস্থ্যকর খাবার সম্পর্কে; যা খেলে গ্যাস সৃষ্টি হতে পারে।

আপেল:

যারা ফ্রুক্টোজ মেলাবসোরপোশন রোগে আক্রান্ত, যারা প্রাকৃতিক চিনি গ্রহণ করতে পারেন না, আপেল তাদের গ্যাস সৃষ্টি করে থাকে। এর থেকে পেট ফাঁপা সমস্যা, বমি বমি ভাব , ডায়েরিয়াসহ নানা সমস্যা দেখা দিয়ে থাকে।

দুগ্ধ জাতীয় পণ্য:

দুধ, পনির, টকদই, মাখন ইত্যাদি খাবার স্বাস্থ্যের জন্য বেশ উপকার। কিন্তু অনেকের এই খাবারগুলো থেকে গ্যাস সৃষ্টি হয়ে থাকে। তারা দুধের পরিবর্তে নারকেল দুধ, বাদাম দুধ, সয়া দুধ খেতে পারেন।

নানা ধরণের ডাল:

প্রোটিনের অন্যতম উৎস ডাল। বিবিধ পুষ্টিগুণ সমৃদ্ধ এই ডাল পেটে গ্যাস সৃষ্টি করে থাকে। এই সমস্যা থেকে বাঁচতে ডালকে রান্নার আগে সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। তারপরের দিন রান্না করুন। এটি সহজে হজম হয়ে যাবে।

তরমুজ:

গরমে প্রাণ জুড়াতে তরমুজের জুড়ি নেই। কিন্তু এই তরমুজ পেটে গ্যাসের সৃষ্টি করে পেট ফাঁপা সমস্যা তৈরি করে থাকে। তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে ফ্রুক্টোজ যা পেটে গ্যাস সৃষ্টি করে।

রসুন:

অনেক মানুষ রসুন খাওয়ার পর পেট ফাঁপা বা গ্যাসের সমস্যার সম্মুখীন হয়ে থাকে। তাই অতিরিক্ত রসুন খাওয়া থেকে বিরত থাকুন। অন্যান্য খাবারের সাথে রসুন রান্না করা হলে এই সমস্যা থেকে রক্ষা পাওয়া সহজ।

পেঁয়াজ:

পেঁয়াজের ফ্রুকটান নামক উপাদান গ্যাসের সৃষ্টি করে থাকে। এই সমস্যাটা বেশি হয়ে থাকে কাঁচা পেঁয়াজ খাওয়ার কারণে। পেঁয়াজ বিভিন্ন মশলা দিয়ে রান্না করে খেলে এই সমস্যা থেকে রক্ষা পাওয়া সম্ভব।

আম:

আম এমন একটি ফল এতে গ্লুকোজের তুলনায় ফ্রুক্টোজের পরিমাণ বেশি থাকে। যার কারণে শরীরে গ্যাস, বমি বমিভাব সমস্যা হয়ে থাকে। যদি আম খাওয়ার পর এই সমস্যা দেখা দিয়ে থাকে, তবে আম খাওয়া থেকে বিরত থাকুন।

এছাড়াও চুইং গাম, আলু বোখরা, প্রসেসড ফুড, ব্রকলী, বাঁধাকপি ইত্যাদি কারণেও অনেক সময় পেটে গ্যাস হতে পারে। লক্ষ্য রাখবেন কোন খাবারটি আপনার পেটে গ্যাস সৃষ্টি করে থাকে। সেটি এড়িয়ে চলুন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?