সোমবার, ১০ আগস্ট ,২০২০

Bangla Version
  
SHARE

শনিবার, ০১ আগস্ট, ২০২০, ১১:৪০:০৪

বাড়িতেই রান্না করতে পারেন কালো ভুনা

বাড়িতেই রান্না করতে পারেন কালো ভুনা

লাইফস্টাইল ডেস্ক: করোনা মহামারির মধ্যে হাজির একাকীত্বের ঈদুল আজহা বা কোরবানির ঈদ। মহামারির মধ্যে সবাই বাসায় বসে ঈদ উদযাপন করছেন। এমন সময়ে রান্নাবান্নায় সময় দিতে পারেন। কোরবানি ঈদে বাড়িতে নানা মাংসের ছড়াছড়ি থাকে। প্রচলিত রান্নার বদলে গরুর মাংসের কালা ভুনা রান্না করতে পারেন।
 
যা যা লাগবে: মাংস ১ কেজি, তেল ১ কাপ, পেঁয়াজ কুচি মোটা করে ১ কাপ, হলুদ ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ টেবিল চামচ, এলাচ ৩/৪ টি, দারুচিনি পরিমাণ মতো, লবঙ্গ পরিমাণ মতো, গোলমরিচ পরিমাণ মতো, তেজপাতা ২/৩ টি, লবণ স্বাদ অনুযায়ী।
 
যেভাবে রান্না করবেন: মাংস প্রথমে মাঝারি আকার করে কেটে ধুয়ে নিন। এরপর একটা চালুনিতে মাংস নিয়ে ভাল করে পানি ঝরান। তেল ও পেঁয়াজ ছাড়া সমস্ত উপকরণ দিয়ে মাখিয়ে মাংসকে চুলায় বসিয়ে মাঝারি আঁচে জ্বাল দিন। এসময় মাংস ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। কিছুক্ষণ এভাবে জ্বাল দিলে মাংস থেকে পানি বের হয়ে আসবে। আরও কিছুক্ষণ জ্বাল দিলে আস্তে আস্তে পানি টানতে শুরু করবে ও মাংস সিদ্ধ হয়ে যাবে। মাংস শুকিয়ে এলে নামিয়ে নিন।
 
এবার একটা পাত্রে তেল গরম করে পেঁয়াজ ও কাঁচা মরিচ দিয়ে দিন। পেঁয়াজ একটু ভেজেই মাংস দিয়ে দিন। এরপর ভাজা ভাজা করে রান্না করুন। এমন ভাবে ভাজবেন যেন মাংসের মসলা শুকিয়ে তেলের উপরে ভেসে ওঠে, কিন্তু মাংস যেন শক্ত না হয়ে যায়। এমন হয়ে গেলেই নামিয়ে পরিবেশন করুন গরুর মাংসের কালা ভুনা।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?