মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর, ২০১৭, ০৪:৪২:৩০

প্রধান সূচক ও লেনদেন বেড়েছে

প্রধান সূচক ও লেনদেন বেড়েছে

ঢাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে প্রধান সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে বৃহস্পতিবারের লেনদেন কার্যক্রম।

 

ডিএসই’র প্রধান সূচক ৪৫ দশমিক ৮০ পয়েন্ট বেড়েছে এবং সিএসই’র প্রধান সূচক ৯১ দশমিক ৭২ পয়েন্ট বেড়েছে।

 

উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ১৯৭ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত বুধবার লেনদেন হয়েছিল এক হাজার ৪২৯ কোটি ৪৮ লাখ টাকা।

 

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

 

ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ১৪৪ কোটি ২৭ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল এক হাজার ৩৬৯ কোটি ৮০ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ২২৫ কোটি ৫৩ লাখ টাকা।

 

ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৫ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ১১৪ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৪৭ পয়েন্টে এবং ১৮ দশমিক ০২ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে দুই হাজার ১৭৮ পয়েন্টে অবস্থান করছে।

 

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ১৩৩টির এবং কোনও পরিবর্তন হয়নি ৫০টি কোম্পানির শেয়ার দর।

 

এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, সিটি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স, গ্রামীণ ফোন, সিএনএ টেক্সটাইল, এক্সিম ব্যাংক, ফরচুনা সু এবং মিরাকেল ইন্ডাস্ট্রিজ।

 

অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৫২ কোটি ৭৩ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার।

 

সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৯১ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৪৬৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৪৪ দশমিক ০৮ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৯৭৩ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১৪ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০৯ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৪৭ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৩৫ পয়েন্টে অবস্থান করছে।

 

সিএসইতে লেনদেন হওয়া ২৬২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২০টির, কমেছে ১০৭টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩৫টি কোম্পানির শেয়ার দর।

 

টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স, শাহজালাল ইসলামী ব্যাংক, আইএফআইসি ব্যাংক, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, উত্তরা ব্যাংক, এক্সিম ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং আল আরাফা ইসলামী ব্যাংক।



আজকের প্রশ্ন